ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঢাকা-কক্সবাজার বিমান ভাড়ার বৈষম্য কমানোর সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২২
ঢাকা-কক্সবাজার বিমান ভাড়ার বৈষম্য কমানোর সুপারিশ

ঢাকা: ঢাকা-কক্সবাজার রুটে বাংলাদেশ বিমানের বিসনেস ও ইকোনমিক ক্লাসের ভাড়া বৈষম্য কমিয়ে আনার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

রোববার (১৩ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়েছে।


 
কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে অংশ নেন কমিটির সদস্য ও প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, কাজী ফিরোজ রশীদ, তানভীর ইমাম, আশেক উল্লাহ রফিক, সৈয়দা রুবিনা আক্তার ও কানিজ ফাতেমা আহমেদ।  

বৈঠকে বরিশাল বিমানবন্দরের অবকাঠামোগত উন্নয়নে পানি সম্পদ, ভূমি এবং বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয়সহ স্থানীয় জনপ্রতিনিধিদের সমন্বয়ে সভা করে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার সুপারিশ করা হয়।

কমিটি কক্সবাজার অঞ্চলকে আধুনিকায়নের লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে সমন্বিতভাবে সভার আয়োজন করারও সুপারিশ করে।

এ বৈঠকে কক্সবাজার-ঢাকার রুটে বিমান ভাড়ার বৈষম্য কমিয়ে সমতা নিয়ে আসতে সুপারিশ করা হয়। এ ছাড়া বৈঠকে বিমানবন্দরে যাত্রীদের হয়রানি ঠেকানো, কার্গোর ব্যবস্থাপনা ও ভিআইপি লাউঞ্জের ব্যবহার নিয়ে আলোচনা হয়।

Bangladesh Parjatan Corporation (Amendment) বিল, ২০২২ নিয়ে কমিটির পরবর্তী বৈঠকে আলোচনা অনুষ্ঠিত হবে বলেও জানানো হয়।

এ বৈঠকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ঢাকা-কক্সবাজার রুটে বাংলাদেশ বিমানের বিজনেস ক্লাসের ভাড়া সর্বনিম্ন ১০৭২৫ থেকে সর্বোচ্চ ১১৭২৫ টাকা। আর ইকোনমিক ক্লাসের ভাড়া ৪৪০০ থেকে ৯১০০ টাকা। এ হিসাবে বিজনেস ও ইকোনমিক ক্লাসের ভাড়ার বৈষম্য সর্বোচ্চ ৬৩২৫ থেকে সর্বনিম্ন ২৬২৫ টাকা।

তবে দেশের ভেতরে চট্টগ্রাম, সিলেট ও কক্সবাজারে বাংলাদেশ বিমানের বিজনেস ক্লাস রয়েছে। এছাড়া অন্য রুটে ইকোনমিক ক্লাসে যাত্রীদের সেবা দিয়ে থাকে বাংলাদেশ বিমান। এর মধ্যে চট্টগ্রাম ও সিলেট রুটে বিজনেস ক্লাসের ভাড়া ৯৭০০ থেকে ১০২০০ টাকা পর্যন্ত। আর ইকোনমিক ক্লাসের ভাড়া ৩৫০০ থেকে ৯০০০ টাকা পর্যন্ত।  

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২২
এসকে/জেএইচটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।