ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

রাজশাহী উন্নয়নের অংশীদার হতে চায় যুক্তরাষ্ট্র

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
রাজশাহী উন্নয়নের অংশীদার হতে চায় যুক্তরাষ্ট্র

রাজশাহী: ‘উন্নয়ন’ ব্যাপারটি পরিমাণ বা নিছক কোনো সংখ্যা দিয়ে নয় বরং এর গুণগত দিক বিবেচনা করে বিশ্লেষণ করাই যুক্তিযুক্ত। সুপরিকল্পিত ও বাস্তবসম্মত পরিকল্পনা এবং এর সঠিক-সময়োপযোগী বাস্তবায়নই পারে কাঙ্ক্ষিত উন্নয়ন বয়ে আনতে।

এ লক্ষ্যকে সামনে রেখে রাজশাহী মহানগরকে এক আধুনিক মহানগরে রূপান্তরিত করতে এর সার্বিক অবকাঠামোগত উন্নয়নকে তরান্বিত করার লক্ষ্যে যুক্তরাষ্ট্র সহযোগিতার হাত বাড়িয়ে দিতে চায়। এর মধ্যে দিয়ে চলমান উন্নয়নের অংশীদার হতে চায়।

যুক্তরাষ্ট্রের শিকাগো থেকে আসা একটি প্রতিনিধিদল সেই লক্ষ্যে রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

তারা রাজশাহী নগর ভবনে এ নিয়ে সিটি মেয়রের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনাও করেছেন।

ওই সভায় রাজশাহী মহানগরকে এক আধুনিক শিল্প-প্রতিষ্ঠান সম্বলিত নগর হিসেবে গড়ে তুলতে এর আনুষাঙ্গিক ও প্রয়োজনীয় বিষয়াদি যেমন উন্নত চিকিৎসা-ব্যবস্থা সম্পন্ন ভালোমানের হাসপাতাল, শিল্প-প্রতিষ্ঠানের বিস্তৃতির সঙ্গে সঙ্গে বিপুল সংখ্যক জন-মানুষের কর্ম-সংস্থান, ট্যুরিজমের বিকাশ, আন্তর্জাতিক মানের হোটেল ও কনফারেন্স সেন্টারের গুরুত্ব উল্লেখ করে সুদূরপ্রসারী আলোচনা হয়েছে।

আলোচনা শেষে এমনটাই মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের ও প্রতিনিধিদলে থাকা প্যানেলএক্সপির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আসিফ জাহান। শহর সম্প্রসারণ, ইউটিলিটি ব্যবস্থাপনার নির্ভরযোগ্য ও পরিকল্পিত পরিকল্পনার গুরুত্বের ওপর তিনি জোর দেন।  

তিনি বলেন, রাজশাহী শহরকে বিশ্বমানের এক শহর হিসেবে গড়ে তুলতে আমরা নির্ভরযোগ্য সহায়ক হিসেবে রাজশাহী সিটি করপোরেশনের পাবলিক ও প্রাইভেট কর্তৃপক্ষের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে চাই।
 
এদিকে শিকাগো টিমের সদস্যরা মূলতঃ আর্থ-সামাজিক কাঠামো উন্নয়নে পরিকল্পিত পরিকল্পনা এবং অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধির ওপর গুরুত্ব আরোপ করেন। আপামর জনসাধারণের জন্য মৌলিক ও সামাজিক পরিষেবা প্রাপ্তিতে পুনর্বন্টনমূলক নীতি বেশ গুরুত্বপূর্ণ।

তারা মনে করেন, প্রযুক্তি ও উদ্ভাবনের সমর্থিত দৃষ্টিভঙ্গি এবং এর সুষ্ঠু প্রয়োগই পারে উন্নয়নের চলমান প্রবাহ বয়ে নিয়ে যেতে, আর এক্ষেত্রে সবচেয়ে জরুরি বিষয় হলো স্থানীয়-জাতীয়-আন্তর্জাতিক সমন্বিত সমন্বয় এবং এর সঠিক বাস্তবায়ন। কারণ এ সমন্বয়ের মাধ্যমে পরিকল্পনা মাফিক অগ্রগতি সংঘটিত হচ্ছে কিনা, কোথাও কোনো অসঙ্গতি রয়ে যাচ্ছে কিনা, জনগণের কল্যাণার্থে তাদের চাহিদা মাফিক সঠিক সময়ে প্রস্তাবিত কাজগুলো বাস্তবায়িত হচ্ছে কিনা তার একটি সুস্পষ্ট চিত্র অনায়াসে পাওয়া সম্ভব।

রাসিক মেয়র এ প্রস্তাবে সাধুবাদ জানান এবং এ বিষয় নিয়ে ইতবাচক মন্তব্য পোষণ করেন। এছাড়া আগামীতে এ ব্যাপারে রাজধানী ঢাকায় আরও বড় পরিসরে আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করেন রাজশাহী সিটি মেয়র।

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।