ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

‘যুদ্ধের প্রভাব বাংলাদেশের অর্থনীতিতে পড়বে না’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২২
‘যুদ্ধের প্রভাব বাংলাদেশের অর্থনীতিতে পড়বে না’ পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান

সুনামগঞ্জ: ইউক্রেনে চলমান রাশিয়ার ‘বিশেষ সামরিক অভিযানের’ তাৎক্ষণিক কোনো প্রভাব বাংলাদেশে পড়বে না বলে মনে করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, অর্থনীতিতে কী প্রভাব পড়বে, তা জানতে আমাদের একটু অপেক্ষা করতে হবে।

মন্ত্রী বলেন, ইউক্রেনের সঙ্গে সরাসরি বাণিজ্য আমার জানা মতে এমন না যে, ধসে পড়ে যাবে। বরং কোনো কোনো ক্ষেত্রে আমাদের যে বাজার আছে ইউরোপীয় ইউনিয়নে, যেখানে আমাদের এক্সপোর্ট মার্কেট, কাপড়, মাছ মাংস, খাবারদাবার—এগুলো যাবেই, এগুলো আটকানোর কথা না। এই যুদ্ধে তাৎক্ষণিক কোনো প্রভাব দেখছি না।

শনিবার (২৬ ফেব্রুয়ারি) দুপুরে সুনামগঞ্জ শহরের শিল্পকলা একাডেমি মিলনায়তনে এক অনুষ্ঠানে যোগ দিয়ে এসব কথা বলেন এম এ মান্নান।

তিনি বলেন, আরেক বন্ধু রাষ্ট্র রাশিয়ার সঙ্গে কিছু ব্যবসা আছে, খুব বেশি না। তাদের সাথে আমাদের সবচেয়ে বড় ব্যবসা হলো—রূপপুর পারমাণবিক বিদুৎকেন্দ্র। তারা ঋণ দিয়েছে, এটি করোনাকালীন সময়েও বন্ধ হয়নি, এখনো বন্ধ হবে না।

দ্রব্যমূল্যের উর্ধ্বগতি প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী বলেন, বাজারে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে হলে সড়কে চাঁদাবাজি বন্ধে আইন-শৃঙ্খলা বাহিনীকে আরও সতর্ক থাকতে হবে। ব্যবসায়ীদের নির্দেশ দিয়ে বাজার নিয়ন্ত্রণে রাখা যাবে না বলেও মন্তব্য করেন তিনি।

ডা. মনোয়ার আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার আবু সাইদ, অবসরপ্রাপ্ত সিভিল সার্জন ডা. আব্দুল হাকিম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।