ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অভয়াশ্রমে দুই মাস ইলিশ শিকারে নিষেধাজ্ঞা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৪ ঘণ্টা, মার্চ ১, ২০২২
অভয়াশ্রমে দুই মাস ইলিশ শিকারে নিষেধাজ্ঞা

বরিশাল: ইলিশ উৎপাদন আরো বৃদ্ধি করার লক্ষে্য দেশে অভয়াশ্রমে ০১মার্চ থেকে দুই মাস ইলিশসহ সব ধরনের মাছ শিকার বন্ধ ঘোষণা করেছে মৎস্য অধিদপ্তর।  

ইলিশসহ সব ধরনের মাছ শিকার বন্ধের জন্য মৎস্য অধিদপ্তর ও প্রশাসন নদীর অভয়াশ্রম এলাকায় লিফলেট বিতরণসহ প্রচারণা চালাচ্ছে ।

বরিশাল অঞ্চলে কীর্ত্তনখোলা, আড়িয়ালখা, কালাবদর, মাসকাটা, জযন্তী ও মেঘনা নদীর ১শ ৮২ কিলোমিটার। ভোলার মেঘনা ও তেতুলিয়া নদীর ১৯০ কিলোমিটার, চাঁদপুরে মেঘনায় ১শ কিলোমিটার ও শরীয়তপুর মেঘনায় ২০ কিলোমিটার এলাকা অভয়াশ্রমের অন্তর্ভুক্ত হওয়ায় এই নদীগুলোতে আজ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত ইলিশসহ সব ধরনের মাছ ধরা বন্ধ থাকবে ।  

মাছের প্রজনন ও মাছ বড় হওয়ার জন্য সরকার এই সব নদীতে অভ্যয়শ্রম তৈরি করেছে । মাছ ধরা বন্ধ থাকায় বরিশালের বিভিন্ন বাজারে  ইলিশ কম আসায় দামও বেড়েছে ।  

বরিশালের মৎস্য কর্মকর্তা (ইলিশ) বিমল চন্দ্র দাস বলেন, ইলিশের উৎপাদন বৃদ্ধিতে অভয়াশ্রমগুলোতে মৎস্য শিকারে নিষেধাজ্ঞা শুরু হয়েছে। আজ প্রচার প্রচারণা চালানো হয়েছে। অভিযানও চলবে। ইলিশ সম্পদ উন্নয়নে মার্চ ও এপ্রিল মাসে ইলিশ, জাটকাসহ ১০ ইঞ্চি সাইজের সকল মাছ শিকার নিষেধ থাকে অভয়াশ্রমে। কেউ নিষেধাজ্ঞা অমান্য করলে এক বছর থেকে দুই বছর কারাদণ্ড এবং ৫ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে।  

বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, মার্চ ০১, ২০২২
এমএস/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।