ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

‘জয় বাংলা’ বাঙালি জাতির মাথা উঁচু করে চলার স্লোগান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৬ ঘণ্টা, মার্চ ১৪, ২০২২
‘জয় বাংলা’ বাঙালি জাতির মাথা উঁচু করে চলার স্লোগান ...

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘জয় বাংলা’র মধ্য দিয়ে এটাই আমরা বিশ্ব মানুষের কাছে পৌঁছাতে চাই, আমরা বিজয়ী জাতি, আমরা বিজয় অর্জন করেছি। মাথা নত করে আমরা চলি না, চলব না।

বিজয়ের বেশে মাথা উঁচু করে বিশ্ব দরবারে প্রতিটি বাঙালি যে যেখানে থাকে সে মাথা উঁচু করে চলবে। বাঙালি জাতির মাথা উঁচু করে চলার স্লোগান এই ‘জয় বাংলা’।

সোমবার (১৪ মার্চ) সন্ধ্যায় স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের মূল উদ্দীপক স্লোগান ‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান হিসেবে ঘোষণা উপলক্ষে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) আয়োজিত ‘জয় বাংলা’ শীর্ষক উদযাপন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চ্যুয়ালি হোটেল শেরাটন প্রান্তে যুক্ত ছিলেন।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার এবং প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান (সালমান এফ রহমান) অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আয়োজকদের ধন্যবাদ জানিয়ে বলেন, এই ‘জয় বাংলা’ স্লোগান যেটা একসময় বাংলাদেশে নিষিদ্ধ হয়ে গিয়েছিল। এটা অত্যন্ত দুঃখজনক। হ্যাঁ, আমরা আওয়ামী লীগ যারা করি বঙ্গবন্ধুর আদর্শের যারা আমরা ধরে রেখেছি। যারা এদেশের স্বাধীনতা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করে তারা এটাকে ধরে রেখেছিল। বাধা এসেছে। অনেক সময় অনেক কটূক্তি শুনতে হয়েছে। অনেক সময় নানা ধরনের সমালোচনা শুনতে হয়েছে। কিন্তু তারপরেও আমরা যে এই সত্যটাকে ধরে রাখতে পেরেছিলাম বলেই আজকে এটা জাতীয়ভাবে স্বীকৃতি পেয়েছে।

তিনি বলেন, ‘এই স্বীকৃতি পাওয়ার পর সবথেকে আগে এগিয়ে এলেন আপনারা ব্যবসায়ীরা বিশেষ করে বিএবি। খালি দুর্যোগেই আপনারা মানুষের পাশে আসেন না, এই যে ‘জয় বাংলা’ স্লোগান আজকে আমাদের সকলের হয়েছে এবং এই জয় বাংলার মধ্য দিয়ে এটাই আমরা বিশ্ব মানুষের কাছে পৌঁছাতে চাই, আমরা বিজয়ী জাতি। আমরা বিজয় অর্জন করেছি। মাথা নত করে আমরা চলি না। মাথা নত করে চলবো না। বিজয়ের বেশে মাথা উঁচু করে বিশ্ব দরবারে প্রতিটি বাঙালি যে যেখানে থাকে, সে মাথা উঁচু করে চলবে। ’

বঙ্গবন্ধু কন্যা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা, ১৫ আগস্ট ঘাতকদের হাতে নিহত, স্বাধীনতা সংগ্রামের আন্দোলন  মুক্তিযুদ্ধে নিহত শহীদের প্রতি শ্রদ্ধায় স্মরণ করেন।

তিনি বলেন, আজকে আমি খুশি হতাম রেহানা যদি আমার পাশে থাকত। কারণ আমরা দুটি বোনই বেঁচে ছিলাম। ও’ আমার থেকে দশ বছরের ছোট। কিন্তু  ও’ না থাকলে বোধহয় আমি এতদূর এগিয়ে আসতে পারতাম না। কারণ সে আমার একটা বড় শক্তি। কাজেই আমরা দুজন আজকে সবথেকে বেশি আনন্দিত। কারণ এই জয় বাংলা স্লোগান, যে স্লোগান এদেশের মানুষকে নিজের জীবনটাকে বিলিয়ে দিয়ে বিজয় অর্জনের পথে এগিয়ে নিতে সহযোগিতা করেছে। সে স্লোগান দিয়ে এদেশের মানুষ রক্তের অক্ষরে লিখে গেছে আমি বিজয় আনতে চাই, বাংলাদেশের জয় হবে।

‘‘আজকে সেই জয় বাংলা আমাদের সকলের। এদেশের মানুষের। বিজয়ী জাতির। বাঙালি জাতির। আমাদের মাথা উঁচু করে চলার এই স্লোগান।

কাজেই এই স্লোগান আজকে সকলে ধারণ করেছেন, সেজন্য আন্তরিকভাবে কৃতজ্ঞতা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, কোনো ত্যাগ বৃথা যায় না। এটাই প্রমাণ হয়েছে আজকে। আপনাদের সকলের সহযোগিতা পেয়েছি বলেই আজ বাংলাদেশটাকে এগিয়ে নিয়ে যেতে পেরেছি। বাংলাদেশ আরও সামনে এগিয়ে যাবে। সে পরিকল্পনাও আমি দিয়ে গেলাম। ২০৪১ সালের বাংলাদেশ কেমন উন্নত হবে, সমৃদ্ধশালী হবে, আমি সেই পরিকল্পনা তৈরি করে দিয়ে গেছি। ২১০০ সালের বাংলাদেশ, এই বদ্বীপ, প্রজন্মের পর প্রজন্ম তাদের যেন সুন্দর জীবন হয় সেই পরিকল্পনাও প্রণয়ন করে তা বাস্তবায়ন শুরু করেছি।

কাজেই বাংলাদেশকে আর কেউ পিছনে টানতে পারবে না। বাংলাদেশ বাঙালি জাতি মাথা উঁচু করে বিশ্ব দরবারে এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে ইনশাআল্লাহ। আমরা বিজয়ী জাতি হিসাবেই সবসময় মাথা উঁচু করে চলবো বলে দৃঢ় অঙ্গীকার করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ সময়: ২৩৫৫ ঘণ্টা, মার্চ ১৪, ২০২২
এমইউএম/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।