ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পূর্বাচলে গভীর নলকূপ স্থাপন কাজের উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩০ ঘণ্টা, মার্চ ১৫, ২০২২
পূর্বাচলে গভীর নলকূপ স্থাপন কাজের উদ্বোধন

ঢাকা: রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এর আওতায় বাস্তবায়নাধীন পূর্বাচল নতুন শহর প্রকল্পে গভীর নলকূপ স্থাপন কাজের উদ্বোধন করা হয়েছে।

রাজউক এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রকল্প এলাকার ৩ নম্বর সেক্টরের ১০২ নম্বর রোডে রাজউকের চেয়ারম্যানের (সচিব) পক্ষে বোর্ড সদস্য (উন্নয়ন) মেজর (ইঞ্জিঃ) সামসুদ্দীন আহমদ চৌধুরী (অবঃ) উক্ত কাজের উদ্বোধন করেন।

এ সময় রাজউকের প্রধান প্রকৌশলী (বাস্তবায়ন) উজ্জ্বল মল্লিক, পূর্বাচল নতুন শহর প্রকল্পের প্রকল্প পরিচালক মো. আমিনুর রহমান, পূর্বাচল পানি সরবরাহ প্রকল্পের প্রকল্প পরিচালক মোহাম্মদ মনিরুল হকসহ প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

পাবলিক প্রাইভেট পার্টনারশীপ (পিপিপি) পদ্ধতিতে গৃহীত ‘পূর্বাচল পানি সরবরাহ প্রকল্প' এর আওতায় সমগ্র পূর্বাচলে পানি সরবরাহের লক্ষ্যে ৩২০ কি.মি. রাস্তা বরাবর পানি সরবরাহ নেটওয়ার্ক নির্মাণ, ১৫টি গভীর নলকূপ স্থাপন, একটি প্রশাসনিক ভবন ও একটি ওয়ার্কশপ নির্মাণ করা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রায় ৫৯২.৩৯ কোটি ব্যয়ে নির্মাণাধীন এ প্রকল্পে রাজউক ২৯৯.৮০ কোটি টাকা বিনিয়োগ করবে এবং অবশিষ্ট অর্থ প্রকল্পে নিয়োজিত প্রাইভেট পার্টনার ইউনাইটেড ডেলকট ওয়াটার লিমিটেড বিনিয়োগ করবে। ৪টি ধাপে এ প্রকল্পটি বাস্তবায়িত হবে। প্রথম ধাপে ৫টি সেক্টরে (সেক্টর-১,২,৩,৪,৫) আগামী জুন/২০২২ এর মধ্যে পানি সরবরাহ করা হবে এবং পর্যায়ক্রমে আগামী ডিসেম্বর/২০২৪ এর মধ্যে সকল সেক্টরে পানি সরবরাহ নিশ্চিত করা হবে।

১৫টি গভীর নলকূপের মধ্যে প্রথম ধাপে ৩টি গভীর নলকূপ স্থাপন করা হবে যার প্রথমটির কাজ অদ্য ১৪/০৩/২০২২ তারিখে আরম্ভ হলো। উক্ত নলকূপসমূহের মাধ্যমে ২০২৮ সাল পর্যন্ত পানি সরবরাহ করা হবে এবং পরবর্তীতে ঢাকা ওয়াসা থেকে সারফেস পানির মাধ্যমে পানি সরবরাহ চলমান থাকবে। এ লক্ষ্যে ঢাকা ওয়াসা ও রাজউকের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর প্রক্রিয়াধীন রয়েছে।

পানি সরবরাহের ক্ষেত্রে পিপিপি পদ্ধতিতে বাংলাদেশের প্রথম প্রকল্প উল্লেখ করে রাজউকের সদস্য (উন্নয়ন) নির্মাণকাজ শুরু হওয়ায় পূর্বাচলের শহরায়ন ত্বরান্বিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন এবং এ কাজে সকলের সহযোগিতা কামনা করেন।

পূর্বাচল নতুন শহরের উন্নয়ন কর্মকাণ্ড শেষ পর্যায়ে রয়েছে। প্রকল্পের আওতায় মোট ২৬ হাজার প্লটের মধ্যে ২২ হাজার প্লট ইতোমধ্যে হস্তান্তর করা হয়েছে। মোট ৩২০ কি.মি. রাস্তার মধ্যে প্রায় ৩০০ কি.মি. রাস্তা সম্পন্ন হয়েছে, প্রকল্পের ৫৬টি ব্রিজের মধ্যে ৩৯টি ব্রিজের কাজ সম্পন্ন হয়েছে এবং বাকি ১৭টি ব্রিজের নির্মাণকাজ আগামী জুন/২০২২ এর মধ্যে সম্পন্ন হবে। প্রায় সকল সেক্টরে বিদ্যুৎ সরবরাহ করা হয়েছে। পূর্বাচল লিংক রোডের নির্মাণ কাজ আগামী জুন/২০২২ এর মধ্যে সম্পন্ন হবে।

বাংলাদেশ সময়: ০১৩০ ঘণ্টা, মার্চ ১৫, ২০২২
এমইউএম/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।