ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

ঢামেকে লাবিবা-লামিসাকে আলাদা করতে চলছে অস্ত্রোপচার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২১ ঘণ্টা, মার্চ ২১, ২০২২
ঢামেকে লাবিবা-লামিসাকে আলাদা করতে চলছে অস্ত্রোপচার

ঢাকা: নীলফামারীর জলঢাকা উপজেলার জন্মগতভাবে জোড়া লাগানো শিশু লাবিবা-লামিসাকে আলাদা করার জন্য অস্ত্রোপচার চলছে। ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতাল জরুরী বিভাগের তৃতীয় তলার ওটিতে চলছে এ অস্ত্রোপচার।

সোমবার (২১ মার্চ) সকাল সাড়ে ৮টার দিকে তাদেরকে অস্ত্রোপচার কক্ষে নেওয়া হয়। হাসপাতালের শিশু পেডিয়াট্রিক সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. আশরাফ উল হক কাজলের তত্ত্বাবধানে অস্ত্রোপচার চলছে।

ঢাকা মেডিক্যাল হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নামজুল হক জানান, সকাল সাড়ে ৮টার দিকে জোড়া শিশুদের ওটিতে নেওয়া হয়েছে। সম্পূর্ণ আলাদা করতে তাদের অস্ত্রোপচার এখনও চলমান আছে।

এ অস্ত্রোপচারে থাকা হাসপাতালের নিউরোসার্জারি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. অসিত চন্দ্র জানান সকালে শিশু দুটির অস্ত্রোপচার শুরু করা হয়েছে। বিকাল পর্যন্ত এই অস্ত্রোপচার চলবে।

২০১৯ সালের ১৫ এপ্রিল জলঢাকা উপজেলার কৈমারী ইউনিয়নের যদুনাথ পাড়া এলাকার লাল মিয়া ও মনুফা বেগম দম্পতির ঘরে জন্ম নেয় জোড়া শিশু।

মেডিক্যাল বোর্ড গঠন করে জোড়া শিশুর অস্ত্রোপচার শুরু করেছেন চিকিৎসকরা।

এই জোড়া শিশুর অস্ত্রোপচারে শিশু পেডিয়াট্রিক সার্জারি ছাড়াও নিউরোসার্জারি, প্লাস্টিক সার্জারি, রেডিওলোজি, ইউরোলোজি, অর্থোপেডিকস, সার্জারি ও এ্যানেসেলোজি বিভাগের চিকিৎসকরা কাজ করছেন।

শিশুদের বাবা রাজমিস্ত্রীর হেল্পার লাল মিয়া বলেন, ওদের বয়স এখন ২ বছর ১১ মাস। গত বছরের ১৩ ডিসেম্বর তাদেরকে অস্ত্রোপচার করা হয়। তবে সেদিন আলাদা করা হয়নি। সোমবার তাদেরকে আবার আলাদা করার কাজ চলছে। ১১ ঘণ্টা সময় লাগতে পারে বলে চিকিৎসকরা তাদেরকে জানিয়েছেন।

আরও পড়ুন: 
জোড়া শিশু লাবিবা-লামিসার অস্ত্রোপচার সোমবার 
লাবিবা-লামিসাকে আলাদা করতে অস্ত্রোপচার চলছে 

পুরোপুরি আলাদা করা হচ্ছে না লাবিবা-লামিসাকে

বাংলাদেশ সময়: ১৩২১ ঘণ্টা, মার্চ ২১, ২০২২
এজেডএস/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।