ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

সৌদি আরবে স্বাধীনতা দিবস উদযাপন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৫ ঘণ্টা, মার্চ ২৬, ২০২২
সৌদি আরবে স্বাধীনতা দিবস উদযাপন

ঢাকা: সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাসে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে।

দিবসটি উপলক্ষে শনিবার (২৬ মার্চ) দূতাবাস চত্বরে জাতীয় পতাকা উত্তোলন করেন রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

দূতাবাসে স্থাপিত অস্থায়ী স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রদূত। এ সময় দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এছাড়া রিয়াদের বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন সংগঠন এ সময় স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে দূতাবাস আয়োজিত আলোচনা অনুষ্ঠানে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, বাংলাদেশের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক আজ এক অনন্য উচ্চতায় পৌঁছেছে। সৌদি আরবে প্রায় ২৫ লাখ বাংলাদেশি নাগরিকের কর্মসংস্থানের পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রে দুই দেশের সহযোগিতা বৃদ্ধি পেয়েছে। সৌদি আরব ইতোমধ্যে বাংলাদেশের বিভিন্ন খাতে বিপুল পরিমাণ বিনিয়োগ করেছে এবং আরও বিনিয়োগ প্রক্রিয়া চলমান রয়েছে। সম্প্রতি সৌদি আরবের গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের মন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের বাংলাদেশ সফরের মাধ্যমে এ সম্পর্ক আরও জোরদার হয়েছে।

রাষ্ট্রদূত বলেন, রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাস প্রবাসীদের বিভিন্ন সমস্যা সমাধানে গুরুত্ব দিয়ে তা সমাধানের জন্য আন্তরিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, বঙ্গবন্ধু একটি সুখি, সমৃদ্ধ সোনার বাংলার সপ্ন দেখতেন। তাঁর এই সপ্নকে বাস্তবায়নের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশে বিভিন্ন মেগা প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের মহাসড়কে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে। প্রধানমন্ত্রী ২০৪১ সালে বাংলাদেশকে একটি উচ্চ আয়ের দেশে উন্নীত করার রূপকল্প গ্রহণ করেছেন এবং তা অর্জনে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

মহান স্বাধীনতা দিবসে প্রবাসীদের মুক্তিযুদ্ধের চেতনায় নিজ নিজ অবস্থান থেকে দেশের উন্নয়নে ও ভিশন ২০৪১ বাস্তবায়নে এগিয়ে আসার আহবান জানান রাষ্ট্রদূত।

দিবসটি উপলক্ষে প্রবাসীদের পক্ষ থেকে আলোচনায় অংশ নেন মুক্তিযোদ্ধা প্রকৌশলী মোয়াজ্জেম হোসেন, অধ্যাপক কামরুল ইসলাম, অধ্যাপক এম এ ওয়াদুদ, প্রকৌশলী কায়সার আহমেদ, রফিকুল ইসলাম মাহবুব ও মো. আব্দুস সালাম।

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে সৌদি আরবের রিয়াদের আইকনিক টাওয়ার প্রথমবারের মতো শনিবার সন্ধ্যায় দুই ঘণ্টার জন্য লাল সবুজ আলোয় আলোকিত করা হবে। একই সাথে রিয়াদের ডিপ্লোম্যাটিক কোয়ার্টারে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের নতুন ভবনকে ও লাল সবুজ আলোয় সজ্জিত করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, মার্চ ২৬, ২০২২
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।