ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

কলম্বো বন্দর আরো বেশি ব্যবহারের প্রস্তাব শ্রীলঙ্কার প্রেসিডেন্টের

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৫ ঘণ্টা, মার্চ ৩০, ২০২২
কলম্বো বন্দর আরো বেশি ব্যবহারের প্রস্তাব শ্রীলঙ্কার প্রেসিডেন্টের

ঢাকা: বাংলাদেশকে কলম্বোর বন্দর আরো বেশি ব্যবহারের প্রস্তাব দিয়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপক্ষে।  

বুধবার (৩০ মার্চ) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন শ্রীলঙ্কার রাজধানী কলম্বোতে দেশটির রাষ্ট্রপতির প্রাসাদে সৌজন্য সাক্ষাতে গেলে রাজাপক্ষে এই প্রস্তাব দেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের ভূয়সী প্রশংসাও করেছেন দেশটির প্রেসিডেন্ট। বিশেষ করে সন্ত্রাসবাদ ও সহিংস চরমপন্থা মোকাবিলায় বিশেষ মনোযোগ দিয়ে সম্মিলিত সমৃদ্ধির নীতির জন্য প্রশংসা করেছেন তিনি।

রাজাপক্ষে বিভিন্ন বহুপাক্ষিক ফোরামে অব্যাহত সমর্থনের জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানান। বৈঠকে ভবিষ্যতে ঘনিষ্ঠভাবে একসঙ্গে কাজ করতে সম্মত হন রাজাপক্ষে ও ড. মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী, চট্টগ্রাম ও কলম্বো বন্দরের মধ্যে নিয়মিত বাণিজ্যিক শিপিং লাইন এবং ক্রুজ শিপিংয়ের মাধ্যমে বাণিজ্য বৃদ্ধি এবং পর্যটনের উন্নয়নে শ্রীলঙ্কার রাষ্ট্রপতির দৃষ্টি আকর্ষণ করেন। দুই দেশের মধ্যে পর্যটন আরো প্রসারের জন্য পররাষ্ট্রমন্ত্রী সাশ্রয়ী এয়ার টিকিটের মূল্যের প্রয়োজনীয়তার উপর জোর দেন।

পররাষ্ট্রমন্ত্রী শ্রীলঙ্কার রাষ্ট্রপতিকে বাংলাদেশের মধ্যে বাণিজ্য সম্ভাবনাকে পুরোপুরি কাজে লাগাতে যৌথ উদ্যোগ গ্রহণের আহ্বান জানান।

তিনি বাংলাদেশ থেকে আলুসহ ফার্মাসিউটিক্যালস ও কৃষিজাত পণ্য আমদানির সম্ভাবনা অন্বেষণ করার জন্য শ্রীলঙ্কা সরকারকে প্রস্তাব দেন।  

এ বিষয়ে উভয় পক্ষই দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধি ও সুবিধার্থে দ্বিপাক্ষিক অগ্রাধিকারমূলক বাণিজ্য চুক্তির দ্রুত চুক্তি সইয়ের বিষয়ে সম্মত হন।


বৈঠকে তারা খাদ্য নিরাপত্তা, আইসিটি, স্বাস্থ্যসেবা এবং সুনীল অর্থনীতিসহ সহযোগিতার সম্ভাব্য নতুন ক্ষেত্রগুলো নিয়েও আলোচনা করেন।  

এছাড়া দুই দেশের জনগণের বৃহত্তর সুবিধার জন্য এবং দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পৃক্ততা বৃদ্ধির জন্য মুলতুবি থাকা দ্বিপাক্ষিক বিষয়গুলো আলোচনার মাধ্যমে অনুমোদন প্রক্রিয়া ত্বরান্বিত এবং সম্পূর্ণ করতে সম্মত হন।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের নিরাপত্তা ও মর্যাদার সঙ্গে তাদের নিজ দেশে অবিলম্বে প্রত্যাবাসনের জন্য শ্রীলঙ্কার অব্যাহত সমর্থনের জন্য তার অনুরোধ পুনর্ব্যক্ত করেন। বিমসটেক শীর্ষ সম্মেলন সফলভাবে সম্পন্ন করায় শ্রীলঙ্কার রাষ্ট্রপতিকে অভিনন্দন জানান পররাষ্ট্রমন্ত্রী।

এছাড়া ৪ মার্চ দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের ৫০তম বার্ষিকী উদযাপনে উভয় পক্ষ সন্তোষ প্রকাশ করেছে।

বাংলাদেশ সময়: ২৩১৫ ঘণ্টা, মার্চ ৩০, ২০২২
টিআর/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।