ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

রাজাকারদের আংশিক তালিকার তথ্য সংসদীয় কমিটির বৈঠকে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২২
রাজাকারদের আংশিক তালিকার তথ্য সংসদীয় কমিটির বৈঠকে সংসদ

ঢাকা: জেলা-উপজেলা ভিত্তিক রাজাকারদের আংশিক তালিকার তথ্য সংসদীয় কমিটির বৈঠকে উপস্থাপন করা হয়েছে।

বুধবার(১৩ এপ্রিল) মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির এ বৈঠক কমিটির সভাপতি শাজাহান খানের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয় ৷

কমিটির সদস্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক, আবুল হাসানাত আবদুল্লাহ, মেজর (অব.) রফিকুল ইসলাম, বীর উত্তম, এ বি তাজুল ইসলাম এবং কাজী ফিরোজ রশীদ বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে ২৫তম সভায় গৃহীত সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন অগ্রগতি, রাজাকার, আল বদর এবং স্বাধীনতা বিরোধীদের তালিকা প্রণয়নের অগ্রগতি, মুক্তিযোদ্ধা দিবস, মুক্তিযোদ্ধা কমপ্লেক্সগুলোতে লিফট স্থাপনের অগ্রগতি, স্বাধীনতার স্মৃতি রক্ষার্থে কালুরঘাট বেতার কেন্দ্রে একটি স্মৃতিস্তম্ভ নির্মাণের জন্য মন্ত্রণালয়ের উদ্যোগ গ্রহণ বিষয়ক আলোচনা করা হয়।

সোহরাওয়ার্দী উদ্যানে চলমান প্রকল্প, মহান মুক্তিযুদ্ধে বীর মুক্তিযোদ্ধাদের বীরত্বের সাক্ষ্য বহনকারী এম, ভি, ইকরাম জাহাজের সংরক্ষণের পরিকল্পনা, অপারেশন জ্যাকপট-স্মৃতি রক্ষার পরিকল্পনা এবং মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে জামুকার গৃহীত পদক্ষেপের বিস্তারিত তথ্য আগামী বৈঠকে কমিটির কাছে উপস্থাপনের সুপারিশ করা হয়।

বীর মুক্তিযোদ্ধাদের প্রাপ্য সুযোগ-সুবিধা সম্বলিত তথ্য লিফলেট আকারে প্রকাশের জন্য একটি খসড়া এবং বিভিন্ন জেলা-উপজেলা ভিত্তিক রাজাকারদের আংশিক তালিকা বৈঠকে উপস্থাপন করা হয়। জামুকায় বিদ্যমান শূন্য পদের বিপরীতে আগামী সপ্তাহের মাঝে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের সুপারিশ করা হয়।

এছাড়া ৯ নং সাব কমিটির প্রতিবেদন জমা দেওয়ার সময় বৃদ্ধির সিদ্ধান্ত গৃহীত হয়। গত বৈঠকের সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশগুলোর বাস্তবায়ন.ও অগ্রগতির সুনির্দিষ্ট তথ্য না থাকায় কমিটি অসন্তোষ প্রকাশ করেছে।

বৈঠকে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।                                      

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২২ 
এসকে/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad