ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

জাতীয়

বৈশাখী সাজে টিয়া!

জাহিদুল ইসলাম মেহেদী, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৮ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২২
বৈশাখী সাজে টিয়া!

বরগুনা: বাংলা নববর্ষকে বরণ করে নিতে গলায় প্লাকার্ড ঝুলিয়ে বৈশাখী সাজে বরগুনার শিমুল তলা মেলা মাঠে মালিকের কাঁধে চেপে হাজির হয়েছে মিঠু নামে একটি টিয়া পাখি।

বৃহস্পতিবার (১৪ এপ্রিল) সকালে বরগুনা জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণে বর্ষবরণে বাঙালির ঐতিহ্যবাহী মঙ্গল শোভাযাত্রায় সব পেশার মানুষের সঙ্গে বাংলা নববর্ষের প্লাকার্ড ঝুলিয়ে একাত্মতা প্রকাশ করেছে পোষা পাখিটি।

পেছনের সব জীর্ণতা মুছে ফেলে নতুন বছরের প্রভাত ফেরারি সূর্যের আলোকে সবাই যেন থাকে ভালো এই প্রত্যয় করে বরগুনা জেলা প্রশাসনের আয়োজনে পহেলা বৈশাখ ১৪২৯ বঙ্গাব্দ উদযাপন অনুষ্ঠানে পোষা পাখিটি দেখে অনেকেই অবাক হয়েছেন।

টিয়া পাখিটির মালিক শহিদ মিয়া বাংলানিউজকে বলেন, গত তিন বছর আগে ঢাকার একটি পাখি বাজার থেকে ৩৮ হাজার টাকায় দুইটি বাচ্চা টিয়া পাখি ক্রয় করেন। লালন পালন করে ধীরে ধীরে কথা সেখানোর চেষ্টা করেন। বছর খানেক পরে টিয়া পাখিটি মানুষের মতো কথা বলা শুরু করে। বর্তমানে পাখিটি মানুষের অনেক প্রশ্নের উত্তরও দিতে পারে।



বরগুনা খেলাঘর সংগঠনের সদস্য ইমা আক্তার বাংলানিউজকে বলেন, পাখিটি দেখতে বড়োসড়ো। আমার অনেকগুলো প্রশ্নের উত্তর দিয়েছে। প্রায় মানুষের মতোই কথা বলতে পারে পাখিটি। মেলা মাঠে মালিকের কাঁধে ভর করে খাঁচা ছাড়াই মুক্তভাবে বসে আছে টিয়া পাখিটি। পাখিটির গলায় শুভ নববর্ষ লেখা একটি ছোট্ট প্লাকার্ড ঝুলছে। দেখতে বেশ ভালোই লাগছে। বাঙালি যুগলদের মতোই বৈশাখী সাজে সেজেছে টিয়া পাখিটি। পাখিটি দেখতে অনেকেই ভিড় করছেন। আবেগাপ্লুত হয়ে পাখিটিকে স্পর্শ করতে চেষ্টা করছেন অনেক দর্শনার্থী।

স্থানীয় গণমাধ্যমকর্মী মাসুম বিল্লাহ বাংলানিউজকে বলেন, বাংলা নববর্ষকে বরণ করে নিতে টিয়া পাখিটি গলায় প্লাকার্ড ঝুলিয়ে শিমুল তলায় এসেছে এতে আমি মুগ্ধ অভিভূত।

শোভাযাত্রায় উপস্থিত ছিলেন বরগুনা জেলা প্রশাসক (ডিসি) হাবিবুর রহমান, স্থানীয় সরকার অতিরিক্ত জেলা প্রশাসক জালাল উদ্দীন, বরগুনা প্রেসক্লাবের সাবেক সভাপতি চিত্ত রঞ্জন শীল, এনডিসি নাজমুল ইসলামসহ বিভিন্ন সামজিক সাংস্কৃতিক সংগঠনের নেতারা।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।