ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

ফুড কালার ও ফ্লেভার দিয়ে হতো কাঁচা আমের জিলাপি!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১২ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২২
ফুড কালার ও ফ্লেভার দিয়ে হতো কাঁচা আমের জিলাপি!

রাজশাহী: রমজানের প্রথম দিন থেকে রাজশাহী মহানগরীতে বিক্রি হচ্ছিল কাঁচা আমের জিলাপি। মিষ্টি বিপণী ‘রসগোল্লা’ এই নতুন স্বাদের জিলাপি বিক্রি শুরু করেছিল।

সামাজিক মাধ্যম ফেসবুকের কল্যাণে রাজশাহীর এই কাঁচা আমের জিলাপি সর্বত্র হইচই ফেলে দেয়।

তবে এতদিনে জানা গেল সর্বত্র সাড়া ফেলে দেওয়া এই জিলাপি কাঁচা আম দিয়ে তৈরি হয় না। ফুড কালার আর ফ্লেভার ব্যবহার করে তৈরি করা হয়। এই অভিযোগে শুক্রবার (১৫ এপ্রিল) ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ওই প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে ২৫ হাজার টাকা জরিমানা করেছে।

শুক্রবার দুপুরে চলা এই অভিযানে নেতৃত্ব দেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, রাজশাহী বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক হাসান-আলা-মারুফ। এ সময় বিএসটিআই’র প্রতিনিধি ও ডিবির উপ-পুলিশ কমিশনার উপস্থিত ছিলেন।

সহকারী পরিচালক হাসান-আল-মারুফ বলেন, প্রতিশ্রুত পণ্য যথাযথ ভাবে বিক্রি বা সরবরাহ না করার অভিযোগে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে (২০০৯ এর ধারা ৪৫ অনুযায়ী) ওই প্রতিষ্ঠানটিকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। তারা ‘কাঁচা আমের জিলাপি’ নামে যা বিক্রি করছিল সেটা আসলে পুরোপুরি কাঁচা আমের নয়। ফুড কালার ব্যবহার করে ওই জিলাপির রং সবুজ করা হয় এবং এর সঙ্গে যুক্ত করা হয় কাঁচা আমের ফ্লেভার।

তিনি আরো বলেন, ওই জিলাপিতে সামান্য পরিমাণে অপরিপক্ক গুটি আম ব্যবহার করেছে প্রতিষ্ঠানটি। জিলাপির মূল উপাদান হলো- কালাইয়ের আটা, ময়দা ও ফুড কালার। এজন্য প্রতিষ্ঠানটিকে সতর্ক করে দেওয়া হয়েছে।

এদিকে অভিযানের পর রসগোল্লা’র স্বত্বাধিকারী আরাফাত রুবেল বলেন, এটি আসলে কাঁচা আমের জিলাপি নয়। কাঁচা আমের স্বাদের (ম্যাংগো ফ্লেভার) জিলাপি। অভিযানে ভ্রাম্যমাণ আদালতের কর্মকর্তারা আমাদের কাঁচা আমের জিলাপি পর্যবেক্ষণ করেছেন। তারা জিলাপির ফুড কালার ও গুণগত মান নিয়ে সন্তোষ প্রকাশ করলেও আমের সাইজ এবং পরিমাণ নিয়ে অসন্তোষ প্রকাশ করেন। এছাড়াও আমাদের কাঁচা আমের জিলাপির বিজ্ঞাপনের ভাষা সঠিকভাবে উপস্থাপন না করায় ২৫ হাজার টাকা জরিমানা করেছেন।

বাংলা‌দেশ সময়: ২১১২ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২২
এসএস/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।