ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

যুক্তরাষ্ট্র থেকে ৫০টি হলস্টেইন বাছুর আমদানি করেছে বাংলাদেশ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৯ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২২
যুক্তরাষ্ট্র থেকে ৫০টি হলস্টেইন বাছুর আমদানি করেছে বাংলাদেশ

ঢাকা: মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ৫০টি হলস্টেইন জাতের বাছুর আমদানি করেছে বাংলাদেশ। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে আমদানি করা এই জাতের গাভী দিনে ৩৪ লিটার দুধ দিতে পারে।

রোববার (১৭ এপ্রিল) ঢাকার মার্কিন দূতাবাসের এক বার্তায় এ তথ্য জানানো হয়।

ঢাকার মার্কিন দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন হেলেন লা-ফেইভ ও এগ্রিকালচারাল অ্যাটাশে মেগান এম. ফ্রান্সিক মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে আমদানি করা যুক্তরাষ্ট্রের হলস্টেইন জাতের ৫০টি বাছুরকে আমন্ত্রণ জানাতে সাভারে অবস্থিত কেন্দ্রীয় গবাদি পশু প্রজনন ও দুগ্ধ খামার পরিদর্শন করেন। হলস্টেইন জাতের গাভী বেশি দুধ দানের জন্য বিখ্যাত। গ্রীষ্মমণ্ডলীয় পরিবেশের সঙ্গে খাপ খাওয়ানো এবং তাপ সহ্য করার দারুণ ক্ষমতা থাকার কারণে ভোক্তা পর্যায়ে ক্রমবর্ধমান দুধের চাহিদা মেটাতে বরাবরের মতো যুক্তরাষ্ট্রের হলস্টেইন জাতের গাভী বাংলাদেশি খামারিদের পছন্দ তালিকার সর্বোচ্চ অবস্থানে রয়েছে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বাংলাদেশে মাথাপিছু দৈনিক তরল দুধের যোগান মাত্র ১৯৩ মিলিলিটার (মিলি) যা চাহিদা ২৫০ মিলিলিটারের (মিলি) তুলনায় অনেক কম। দুধের চাহিদা ও যোগানের এই ব্যবধান কমাতে যুক্তরাষ্ট্রের হলস্টেইন সেরা পছন্দ। যুক্তরাষ্ট্রের হলস্টেইন জাতের গাভী দৈনিক দুধ দিতে পারে ৩৪ লিটার যা সংকর প্রজাতির গাভী (১০ লিটার) ও দেশি জাতের গাভীর (১.৫ লিটার) চেয়ে বহুগুণ বেশি। দুগ্ধ খাত উন্নয়নে যুক্তরাষ্ট্রের কৃষি দপ্তর ও ঢাকাস্থ যুক্তরাষ্ট্র মিশন বাংলাদেশের সরকারের সঙ্গে একত্রে কাজ করার প্রত্যাশা রাখছে।

বাংলাদেশ সময়: ১১৫৯ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০২২
টিআর/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।