ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঢাকা বাইপাস এক্সপ্রেসওয়ে নির্মাণে ঋণ দিচ্ছে বিআইএফএফএল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৩ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২২
ঢাকা বাইপাস এক্সপ্রেসওয়ে নির্মাণে ঋণ দিচ্ছে বিআইএফএফএল

ঢাকা: গাজীপুরের ভোগড়া থেকে  নারায়ণগঞ্জের মদনপুর পর্যন্ত পাবলিক প্রাইভেট পার্টনারশিপে (পিপিপি) ৪৮ কিলোমিটার ঢাকা বাইপাস এক্সপ্রেসওয়ে নির্মাণে এক হাজার ৭৫ কোটি টাকার ঋণ সহায়তা দেবে বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেড (বিআইএফএফএল)। এ জন্য ঢাকা বাইপাস এক্সপ্রেসওয়ে ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডকে রোববার (২৪ এপ্রিল) ঋণ সহায়তার প্রথম কিস্তিতে ৪২ কোটি ৫০ লাখ টাকার চেক দিয়েছে তারা।

রোববার দুপুরে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সভাকক্ষে চেক হস্তান্তর অনুষ্ঠান শেষে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম উপস্থিত সাংবাদিকদের একথা জানান।

তিনি বলেন, গাজীপুরের জয়দেবপুর থেকে দেবগ্রাম, ভুলতা হয়ে নারায়ণগঞ্জের মদনপুর পর্যন্ত পাবলিক প্রাইভেট পার্টনারশিপে (পিপিপি) প্রায় ৩ হাজার ৫ শত ৮৫ কোটি টাকা ব্যয়ে ৪৮ কিলোমিটার দীর্ঘ ঢাকা বাইপাস এক্সপ্রেসওয়ে নির্মাণ করা হচ্ছে। ঢাকা বাইপাস এক্সপ্রেসওয়ে নির্মাণের লক্ষ্যে চীনা নির্মাণ প্রতিষ্ঠান সিচুয়ান রোড অ্যান্ড ব্রিজ গ্রুপ কর্পোরেশন লিমিটেড (সিআরবিজি) এবং বাংলাদেশের নির্মাণ প্রতিষ্ঠান শামীম এন্টারপ্রাইজ ও ইউডিসি কন্সট্রাকশন লিমিটেড (ইউডিসি) নিয়ে যৌথভাবে ঢাকা বাইপাস এক্সপ্রেসওয়ে ডেভেলপমেন্ট কোম্পানি নামে একটি কোম্পানি গঠন করা হয়। ঋণ সহায়তার অংশ হিসেবে ১ হাজার ৭৫ কোটি টাকার মধ্যে বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেড ঢাকা বাইপাস এক্সপ্রেসওয়ে ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডকে রোববার সাড়ে ৪২ কোটি টাকার চেক হস্তান্তর করে।

তিনি আরও বলেন, জয়দেবপুরের ভোগড়া থেকে মদনপুর পর্যন্ত ৪৮ কিলোমিটার ঢাকা বাইপাস সড়ক নির্মাণ প্রকল্পে ৮ লেনের এক্সপ্রেসওয়ে রাস্তা হবে। পিপিপি ভিত্তিতে সড়কটির নির্মাণ করা হবে। পুরোটাই সরকারি অর্থায়নে হবে। ৪ বছরে নির্মাণ কাজ শেষ করা হবে। পরের ২১ বছর টোল আদায় করবে।

সচিব মো. নজরুল ইসলাম জানান, ঈদযাত্রায় সড়ক-মহাসড়ক যানচলাচলের উপযোগী রাখা এবং জনদুভোর্গ কমানোর লক্ষ্যে নিরলস কাজ করে যাচ্ছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। কোনো দুর্ঘটনা বা যানজট সৃষ্টি হলে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে রাজধানী ঢাকার প্রবেশমুখ ও বহিঃগমণমুখসহ গুরুত্বপূর্ণ অন্যান্য পয়েন্টগুলো মনিটরিংয়ের জন্য সিসিটিভির আওতায় আনা হয়েছে।

চেক হস্তান্তর অনুষ্ঠানে মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ বিআইএফএফএলের প্রধান নির্বাহী কর্মকর্তা এস.এম. আনিছুজ্জামান, ক্রেডিট অ্যান্ড ইনভেস্টমেন্ট বিভাগের প্রধান শেখ আনোয়ার সাদাত এবং নির্মাণ প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬৪২ ঘণ্টা, এপ্রিল ২৪,২০২২
জিসিজি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।