ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

সুন্দরবনের কর্মকর্তা-বনরক্ষীদের ছুটি বাতিল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২২
সুন্দরবনের কর্মকর্তা-বনরক্ষীদের ছুটি বাতিল

বাগেরহাট: ঈদকে সামনে রেখে বিশ্ব ঐতিহ্য সুন্দরবনে বাড়তি সতর্কতা জারি করেছে বন বিভাগ। একই সঙ্গে সুন্দরবনে কর্মরত সব কর্মকর্তা ও বনরক্ষীদের ছুটি বাতিল করা হয়েছে।

সুন্দরবনের অভ্যন্তরে দায়িত্বরত বনরক্ষীদের টহলও জোরদার করতে বলা হয়েছে।

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মাদ বেলায়েত হোসেন বলেন, ঈদসহ বিভিন্ন অনুষ্ঠান ও উৎসবকে কেন্দ্র করে সুন্দরবনে এক ধরনের অপরাধীরা মাথা চারা দিয়ে ওঠে। তারা মনে করে বনরক্ষী ও বন কর্মকর্তারা হয়ত ঈদে আরাম-আয়েশ করছেন। এই ভেবে তারা অপরাধ করতে উদ্যত হয়। এজন্য প্রতি ঈদ এবং বড় বড় উৎসবে বন বিভাগ সুন্দরবনে বাড়তি সতর্কতা জারি করে। এবারও সব বনরক্ষীদের ছুটি বাতিল করা হয়েছে। সেই সঙ্গে টহল জোরদার করা হয়েছে। সব মিলিয়ে সুন্দরবনের প্রাণ প্রকৃতি রক্ষায় নজরদারি বাড়ানো হয়েছে বলে জানান তিনি।

পৃথিবীর বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবন। ভারত ও বাংলাদেশে এই বনের অবস্থান। এর মধ্যে বাংলাদেশের সীমানা ছয় হাজার সতের বর্গ কিলোমিটার জুড়ে সুন্দরবন রয়েছে। এই বনে বাংলাদেশের জাতীয় পশু রয়েল বেঙ্গল টাইগার, চিত্রল ও মায়াবী হরিণ, কিং- কোবরা, বানর, গুইসাপসহ প্রায় ১০০ প্রজাতির স্তন্যপায়ী ও সরীসৃপ, ৮ প্রজাতির উভয়চরসহ ৩২০ প্রজাতির বন্যপ্রাণীর বসবাস। সুন্দরী, পশুর, গেওয়া, গরান, কেওড়া, গোলপাতাসহ ৩৩৪ প্রজাতির উদ্ভিদ রয়েছে ওয়ার্ল্ড হেরিটেজ সাইট এ বনে। সুন্দরবনের অভ্যন্তরে নদী ও খালে রয়েছেবিশ্বের বিলুপ্তপ্রায় ইরাবতীসহ ৬ প্রজাতির ডলফিন, লবণ পানির প্রজাতির কুমির, রূপালী ইলিশ, চিংড়ি, রূপচাঁদা, কোরালসহ ৪০০ প্রজাতির মাছ এবং শিলা কাঁকড়া।

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।