ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

ফাঁকা ঢাকায় বাসে নেই যাত্রীর চাপ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, মে ২, ২০২২
ফাঁকা ঢাকায় বাসে নেই যাত্রীর চাপ

ঢাকা: মঙ্গলবার (৩ মে) ঈদুল ফিতর। পরিবারের সঙ্গে ঈদ উদযাপন করতে অসংখ্য মানুষ ঢাকা ছেড়েছে।

অনেকে ঈদের আগের দিন বাড়ি যাবেন। তবে গত তিনদিনের তুলনায় সোমবার (২ মে) ঢাকা ছেড়ে যাওয়া যাত্রীর সংখ্যা খুবই কম। গত দুই দিনের তুলনায় আজ রাজধানীও অনেকটা ফাঁকা হয়ে গেছে।

সড়কের কোথাও যানবাহনের কোনো চাপ নেই। ঢাকা একেবারেই ফাঁকা নগরী।

সরেজমিনে ঘুরে দেখা যায়, রাজধানীর বিমানবন্দর রেলওয়ে স্টেশনে নেই যাত্রীর চাপ। অনেকটাই ফাঁকা। এদিকে বিমানবন্দর থেকে উত্তরা, হাউস বিল্ডিং হয়ে আব্দুল্লাহপুর বাস কাউন্টারগুলোতেও নেই যাত্রীদের চাপ। রোববার (০১ মে) রাত পর্যন্ত অনেক যাত্রী ঢাকা ছেড়েছে বিভিন্ন পরিবহনের মাধ্যমে। ট্রেন স্টেশনে কিছুটা চাপ থাকলেও অতিমাত্রায় কোনো ভিড় ছিল না।

বিমানবন্দর রেলওয়ে স্টেশন:

টিকিট ছাড়া কোনো যাত্রী বিমানবন্দর রেলওয়ে স্টেশনে ভিড় করছেন না। এদিকে স্টেশন কর্তৃপক্ষ কঠোর নজরদারি করছেন যাতে বিনা টিকিটে কেউ ট্রেন ভ্রমণ করতে না পারে। সেই সঙ্গে যাত্রীদের ঘরে ফেরাও যাতে অনেকটা স্বাচ্ছন্দ্যের হয় সেটিও নিশ্চিত করতে তৎপর স্টেশন কর্তৃপক্ষ।

বিমানবন্দর রেলওয়ে স্টেশন থেকে গ্রামের বাড়ি চাটমোর যাচ্ছেন মো. ফরিদ হোসেন। তিনি স্টেশনে নেমে সিল্কসিটি এক্সপ্রেসের একটি টিকিট কাউন্টার থেকে সংগ্রহ করেছেন। তবে টিকিটটি হাতে পেয়ে তার মুখে একটি আনন্দের হাসিও দেখা যায়। হাতে টিকিট নিয়ে প্লাটফর্মে হেঁটে যাচ্ছেন আর বলছিলেন ‘জীবনে এবারই প্রথম ঈদের আগের দিন ট্রেনের টিকিট পেলাম।

এই কথা শুনে কারণ জানতে চাইলে ট্রেন যাত্রী ফরিদ হোসেন বাংলানিউজকে বলেন, আগে কখনও ঈদের আগের দিন ট্রেনের টিকিট কাটতে গিয়েও পাইনি। এবার পেয়ে গেলাম। তাও কাউন্টারে টিকিট গ্রহীতাদের কোনো ভিড় ছিল না। স্টেশনের লোকজন কিছুটা নিয়মের মধ্যে আসতে বাধ্য হচ্ছে।

তিনি বলেন, বিগত সময়ে ঈদের আগের দিন বাস কাউন্টার, রেলওয়ে স্টেশনের প্লাটফর্মে যাত্রীর চাপে পা রাখা যেতো না। কিন্তু এবার দেখছি, স্টেশনে যাত্রীর কোনো ভিড় নেই।

এসব বলতে বলকে ফরিদ হোসেন তার প্যান্টের পকেট থেকে স্মার্টফোন বের করে হাতে থাকা টিকিটের একটি ছবি তুলে রাখলেন। এর কারণ জানতে চাইলে তিনি বলেন, আমার জীবনে এটি বিষ্ময়কর। তাই টিকিটের একটা ছবি তুলে রাখছি। এটা স্মৃতি হয়ে থাকবে৷

বাস কাউন্টারে নেই কোনো ভিড়:

রাজধানীর আব্দুল্লাহপুরে রয়েছে দূরপাল্লার বেশ কয়েকটি বাস কাউন্টার। ঈদের আগে এসব স্থানেও যাত্রীর চাপ থাকে। কিন্তু এবারের চিত্র অনেকটা ভিন্ন। কোথাও কোনো কাউন্টারে যাত্রীদের ভিড় নেই।

এবছর ঢাকা থেকে অনেক যাত্রী তাদের নিজস্ব পরিবহন ব্যবহার করছেন। রোববার রাতেও নিম্ন আয়ের মানুষেরা বাস, ট্রেনের পাশাপাশি সড়ক পথে মিনি পিকআপ ভ্যানে ও ট্রাকে চেপে বাড়ির উদ্দেশে রওয়ানা হয়েছেন। তবে আজ সোমবার এমন যাত্রীর সংখ্যাও কম।

পরিবহন সংশ্লিষ্টরা বলছেন, যারা বাড়ি যাবার তারা রোববারই ঢাকা ছেড়েছে। আজ তেমন যাত্রী নেই।

এ বছর ঈদের আগে সড়কের বিভিন্ন স্থানে উন্নয়ন করা হয়েছে। এর ফলে সড়ক পথে তেমন যানজটের সৃষ্টি হয়নি। একারণে এবার ঈদে ঘরমুখো মানুষেরা স্বাচ্ছন্দ্যে বাড়ি ফিরছেন।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, মে ০২, ২০২২
এসজেএ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।