ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সরিষাবাড়ীতে ১৩ গ্রামে ঈদ উদযাপন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, মে ২, ২০২২
সরিষাবাড়ীতে ১৩ গ্রামে ঈদ উদযাপন

জামালপুর: সৌদি আরবের সঙ্গে মিল রেখে জামালপুরের সরিষাবাড়ী উপজেলার ১৩ গ্রামের মানুষ ঈদের নামাজ আদায় করেছেন। ব্যাপক উৎসাহ এবং উদ্দীপনার মধ্য দিয়ে ঈদের নামাজে পুরুষের পাশাপাশি নারীরাও অংশগ্রহণ করেন।

সোমবার (২ মে) সকালে সরিষাবাড়ী পৌরসভার বলার দিয়ার মধ্যপাড়া মাস্টার বাড়ি জামে মসজিদ মাঠে এ ঈদের জামাত অনুষ্ঠিত হয়। উপজেলার বলারদিয়ার, মূলবাড়ী, সাতপোয়া, সাঞ্চারপাড়, পঞ্চপীর, পাখাডুবি, বনগ্রাম, বালিয়া, বাউসী, হোসনাবাদ, পাটাবুগা, পুঠিয়ারপাড় ও বগারপাড় গ্রামের প্রায় তিন শতাধিক মানুষ এ নামাজে অংশগ্রহণ করেন।

স্থানীয়রা জানান, একমাস সিয়াম সাধনার পর একযোগে মঙ্গলবার (৩ মে)  মুসলমানদের ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর পালিত হবে। কিন্তু সরিষাবাড়ী পৌরসভার দক্ষিণ বলারদিয়ার এলাকার আজিম উদ্দিন মাস্টার বাড়ি জামে মসজিদ মাঠে প্রতি বছরই সৌদি আরবের সঙ্গে মিল রেখে ১৩ গ্রামের মানুষ ঈদুল ফিতর পালন করে। তারই ধারাবাহিকতায় সোমবার (১ মে) সকাল ৮টায় ঈদের নামাজ অনুষ্ঠিত হয়। বলারদিয়ার জামে মসজিদের খতিব মাওলানা আজিম উদ্দিন ঈদুল ফিতরের নামাজে ইমাম হিসাবে দায়িত্ব পালন করেন।

এ বিষয়ে ইমাম মাওলানা আজিম উদ্দিন মাস্টার বাংলানিউজকে জানান, যেহেতু সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে রমজানের রোজা শুরু হয়—তাই তাদের সঙ্গে মিল রেখে ঈদুল ফিতরের নামাজ ও ঈদ আনন্দ উদযাপন করে থাকি। মধ্যপ্রাচ্যের সঙ্গে বাংলাদেশের সময়ের পার্থক্য মাত্র তিন ঘণ্টা। মধ্যপ্রাচ্যের চন্দ্র উদয়ের পুরো একদিন পর বাংলাদেশে ঈদ পালন করা হয়। তাই আমরা একদিন আগে রোজা শুরু করি এবং একদিন আগে ঈদ উদযাপন করে থাকি।

সরিষাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মীর রকিবুল হক বাংলানিউজকে জানান, প্রতিবছরই এ উপজেলায় একদিন আগে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। তারই ধারাবাহিকতায় আজ সকালেও সুষ্ঠু এবং সুশৃঙ্খলভাবে এ উপজেলায় তিনটি ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৫৭ ঘণ্টা, মে ০২, ২০২২
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।