ঢাকা, শনিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

জলমহালের সীমানা ও বালু উত্তোলনের বিষয়ে সমন্বিত নীতিমালার সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, মে ১১, ২০২২
জলমহালের সীমানা ও বালু উত্তোলনের বিষয়ে সমন্বিত নীতিমালার সুপারিশ

ঢাকা : বালুমহাল ও জলমহালের সীমানা এবং বালু উত্তোলনের বিষয়ে ভূমি, পানি এবং পরিবেশ মন্ত্রণালয়ের মধ্যে দ্রুত সমন্বিত নীতিমালা করার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বুধবার (১১ মে) জাতীয় সংসদের জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়৷

কমিটির সভাপতি এইচ এন আশিকুর রহমানের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে কমিটি সদস্য আবুল হাসান মাহমুদ আলী, আ.স. ম ফিরোজ, হাফিজ আহমদ মজুমদার, র,আ,ম উবায়দুল মোকতাদির চৌধুরী এবং পনির উদ্দিন আহমেদ অংশগ্রহণ করেন।

এ বৈঠকে ৮ম সভায় গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়।

বৈঠকে কমিটি বালু মহাল ও জলমহালের সীমানা এবং বালুমহাল থেকে বালু উত্তোলনের বিষয়ে ভূমি মন্ত্রণালয়, পানি সম্পদ মন্ত্রণালয় এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মধ্যে দ্রুত সমন্বিত নীতিমালা করার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করে।

বৈঠকে ভূমি রেজিষ্ট্রেশনের ক্ষেত্রে আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের পাশাপাশি ভূমি মন্ত্রণালয়ের প্রতিনিধি অন্তর্ভূক্ত করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়।

কমিটি পরিবার পরিকল্পনা অধিদপ্তরাধীন উন্নয়ন প্রকল্প হতে রাজস্ব খাতে স্হানান্তরিত কর্মচারীদের প্রকল্পের চাকরিকালসহ পূর্ণ চাকরিকাল গণনা করে অবসরকালীন পেনশন ও আনুতোষিক সুবিধা আইন অনুযায়ী দেওয়ার প্রয়োজনীয় ব্যবস্থা নিতেও সুপারিশ করে।

বৈঠকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময় ১৯০২ ঘণ্টা, মে ১১, ২০২২
এসকে/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।