ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা ফেরাতে ও বাণিজ্য বাড়াতে দ.কোরিয়ার পরামর্শ চান মোমেন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, মে ১২, ২০২২
রোহিঙ্গা ফেরাতে ও বাণিজ্য বাড়াতে দ.কোরিয়ার পরামর্শ চান মোমেন ছবি: ডিএইচ বাদল

ঢাকা: রোহিঙ্গাদের ফেরানোর জন্য দক্ষিণ কোরিয়ার সহযোগিতা চেয়েছেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বৃহস্পতিবার (১২ মে) রাজধানীর ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে আয়োজিত এক সেমিনারে তিনি এ বিষয়ে সহযোগিতা চান।

‘বাংলাদেশ-দক্ষিণ কোরিয়ার ৫০ বছরের সম্পর্ক’ শীর্ষক এই সেমিনারের যৌথভাবে আয়োজন করে পররাষ্ট্র মন্ত্রণালয়, ঢাকার দক্ষিণ কোরিয়ার দূতাবাস ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইস্ট এশিয়া স্টাডি সেন্টার।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, দক্ষিণ কোরিয়ার সঙ্গে মিয়ানমারের সম্পর্ক ভালো। রোহিঙ্গাদের ফেরাতে সেই সম্পর্ক আপনারা কাজে লাগাতে পারন।

ড. মোমেন বলেন, রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা ও জাতিসংঘের সাধারণ পরিষদসহ বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে দক্ষিণ কোরিয়া সরকারের সমর্থনের জন্য আমরা কৃতজ্ঞ।

রোহিঙ্গা ইস্যুর সমাধান এবং এই অঞ্চলের নিরাপত্তা ও উন্নয়নের জন্য দীর্ঘস্থায়ী সংকটের শান্তিপূর্ণ সমাধানের জন্য মিয়ানমারের ওপর চাপ বজায় রাখার জন্য দক্ষিণ কোরিয়া ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আমরা আহ্বান জানাচ্ছি।

তিনি বলেন, বাংলাদেশ আন্তর্জাতিকভাবে ব্যবসা বাণিজ্যে পিছিয়ে রয়েছে। কোরিয়া অনেক এগিয়ে। আমরা কীভাবে ব্যবসা বাণিজ্যে এগিয়ে যেতে পারি, কোরিয়া সেক্ষেত্রে আমাদের পরামর্শ দিতে পারে। এছাড়া কোরিয়া যে কোনো প্রকল্প যথা সময়ে শেষ করে। এ বিষয়েও বাংলাদেশকে কোরিয়া পরামর্শ দিতে পারে।

তিনি আরো বলেন, দক্ষিণ কোরিয়া বাংলাদেশের বন্ধু। বাংলাদেশের বিভিন্ন খাতে কোরিয়া গুরুত্বপূর্ণ অবদান রেখেছ। আমরা আশা করবো তারা আগামী দিনেও অবদান রাখবে।

সেমিনারে বিশেষ অতিথি ঢাকায় নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং কিউন বলেন, কোরিয়া বাংলাদেশে ৫ম বৃহত্তম বিনিয়োগকারী দেশ। এখানের পোশাক শিল্পখাতে কোরিয়া অন্যতম বিনিয়োগকারী। এছাড়া বাংলাদেশ থেকে প্রচুর কর্মীও নিয়ে থাকে কোরিয়া। আগামী দিনে দুই দেশের মধ্যে আরো সহযোগিতা বাড়বে বলে প্রত্যাশা করেন তিনি।

সেমিনারের উদ্বোধনী পর্বে কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত দেলোয়ার হোসেন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. দেলোয়ার হোসেন বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, মে ১২, ২০২২
টিআর/এসআইএস 


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।