ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

ভুয়া ডিগ্রির চিকিৎসককে লাখ টাকা জরিমানা, চেম্বার সিলগালা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, মে ১৭, ২০২২
ভুয়া ডিগ্রির চিকিৎসককে লাখ টাকা জরিমানা, চেম্বার সিলগালা ভুয়া ডিগ্রি ব্যবহার করে বিশেষজ্ঞ চিকিৎসক হিসেবে চিকিৎসা সেবা প্রদান করার অপরাধে এম এম মনিরকে জরিমানা

বাগেরহাট: বাগেরহাটের কচুয়া উপজেলায় ভুয়া ডিগ্রি ব্যবহার করে বিশেষজ্ঞ চিকিৎসক পরিচয় দেওয়া ও চিকিৎসা প্রদানের অপরাধে এম এম মনির নামে এক ব্যক্তিকে লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। সিলগালা করে দেওয়া হয়েছে তার চেম্বার।

মঙ্গলবার (১৭ মে) দুপুরে উপজেলার জিরো পয়েন্ট এলাকায় চিকিৎসক হিসেবে পরিচয় দেওয়া মনিরের চেম্বারে অভিযান পরিচালনা করেন ভ্রাম্যমাণ আদালত। জেলা প্রশাসনের সহকারী কমিশনার রোহান সরকার এ আদালতের বিচারক হিসেবে মনিরকে আর্থিক দণ্ড ও তার চেম্বার সিলগালা করার নির্দেশ দেন। অভিযানে উপস্থিত ছিলেন সিভিল সার্জন কার্যালয়ের স্বাস্থ্য কর্মকর্তা ড. মেহেদি হাসান।

দন্ডপ্রাপ্ত এম এম মনির বাগেরহাট পৌর শহরের হরিণখানা এলাকার সোহরাব হোসেনের ছেলে। স্থানীয়রা জানান, চোখ, নাঁক, গান, গলা, মাথাব্যথা রোগে অভিজ্ঞ- এমন সাইনবোর্ড ঝুলিয়ে গত চার বছর ধরে চিকিৎসার নামে প্রতারণা করছিলেন তিনি। স্থানীয়দের মধ্যে তার ডিগ্রি ও চিকিৎসা সেবা নিয়ে সন্দেহ ছিল। এ নিয়ে গোপনে কয়েকবার সিভিল সার্জন কার্যালয়ে নালিশ করা হয়। কিন্তু তখন কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে মনিরের কারসাজি সামনে চলে আসায় গ্রামবাসী প্রতারণার হাত থেকে বাঁচলেন

ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও সহকারী কমিশনার রোহান সরকার এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, প্রাথমিক চিকিৎসার (এলএিএএফপি) একটি প্রশিক্ষণ নিয়েছিলেন মনির। কিন্তু তিনি নিজেকে এমবিবিএস পাশ দাবি করে চেম্বার দিয়েছিলেন। সেখানে দিনের পর দিন মানুষকে চিকিৎসা সেবাও দিচ্ছিলেন। চেম্বারের সামনে সাইনবোর্ডে তিনি যে রেজিস্ট্রেশন নম্বর উল্লেখ করেছেন, সেটি ভুয়া। এসব বিষয় সামনে আসার পর মনিরের চেম্বারে অভিযান পরিচালনা করা হয়। অপরাধ প্রমাণ হওয়ায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। তার ব্যবহৃত চেম্বারটিও সিলগালা করা হয়েছে। ভুয়া ডিগ্রি ব্যবহার করে আবারও চিকিৎসা সেবার নামে মানুষ ঠকাবেন না বলে মুচলেকা দিয়েছেন মনির।

বাংলাদেশ সময়:  ১৭১২ ঘণ্টা,  মে ১৭, ২০২২
ইআর/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।