ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাড়ে ১৫ ঘণ্টা পর চালু হলো দৌলতদিয়ার ডুবে যাওয়া ফেরিঘাট

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, মে ২০, ২০২২
সাড়ে ১৫ ঘণ্টা পর চালু হলো দৌলতদিয়ার ডুবে যাওয়া ফেরিঘাট

রাজবাড়ী: পদ্মার পানিতে তলিয়ে থাকা দৌলতদিয়ার ৪ ও ৫ নম্বর ফেরিঘাট সাড়ে ১৫ ঘণ্টা পরে চালু হয়েছে।

শুক্রবার (২০ মে) বিকেল সাড়ে ৪টার দিকে ঘাট দুইটি সচল হয়।

হঠাৎ পদ্মা ও যমুনা নদীর পানি বাড়ার কারণে বৃহস্পতিবার (১৯ মে) দিবাগত রাত ৩টার দিকে দৌলতদিয়ার ৪ ও ৫ নম্বর ফেরিঘাটে পানি উঠে সংযোগ সড়কসহ পন্টুনের এক তৃতীয়াংশ ডুবে যায়। ফলে দুর্ঘটনা এড়াতে ৪ ও ৫ নম্বর ঘাট দিয়ে যাত্রী ও যানবাহন পারাপার বন্ধ রাখে ঘাট কর্তৃপক্ষ।

পরে শুক্রবার বিকেল ৩টার দিকে র‌্যাকারের সাহায্যে ঘাট দুটিকে টেনে লো ওয়াটার থেকে মিড ওয়াটারে উঠিয়ে যানবাহন ওঠা নামার উপযোগী করা হয়।

ঘাট সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, বৃষ্টির ফলে উজানে পানি বেড়ে সিলেটসহ কয়েকটি জেলায় বন্যা দেখা দিয়েছে। উজানের পানির প্রভাবে পদ্মা ও যমুনার পানিও গত দুইদিন অস্বাভাবিকভাবে বাড়ছে। গত ২৪ ঘণ্টায় পদ্মার পানি গোয়ালন্দ পয়েন্টে ৮০ সেন্টিমিটার বাড়লে ৪ ও ৫ নম্বর ঘাটের সংযোগ সড়কসহ পন্টুন ডুবে যায়। পরে প্রায় সাড়ে ১৫ ঘণ্টা পর মেরামত করে ঘাট দুইটি সচল করা হয়।  

এছাড়াও দৌলতদিয়া প্রান্তের ৭ নম্বর ফেরিঘাটটিও ঝুঁকির মধ্যে রয়েছে। পদ্মার পানি আরও বৃদ্ধি পেলে ওই ঘাটটিও বন্ধ হয়ে যেতে পারে। বর্তমানে দৌলতদিয়ার ৭টি ফেরিঘাটের মধ্যে ৫টি ঘাট সচল রয়েছে।

এদিকে ঘাট সংকটের কারণে দক্ষিণবঙ্গ থেকে আসা ঢাকামুখী যাত্রী ও যানবাহনগুলো দুর্ভোগে পড়ে। ঘাট এলাকায় এসে তাদের দীর্ঘক্ষণ আটকে থাকতে হয়।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাটের ব্যবস্থাপক প্রফুল্ল চৌহান জানান, একটি র‍্যাকার থাকায় ঘাট দুইটি মেরামত করতে সময় লেগেছে। প্রায় সাড়ে ১৫ ঘণ্টা পর বিকেল সাড়ে ৪টার দিকে মিড ওয়াটারে উঠিয়ে ঘাট দুইটি চালু করা হয়। এদিকে দীর্ঘক্ষণ ঘাট বন্ধ থাকায় ঘাট সংকটের কারণে দৌলতদিয়ায় তীব্র যানজট সৃষ্টি হয়। বর্তমানে ৫টি ঘাট সচল থাকায় যানবাহনের চাপ অতিদ্রুত কমে আসবে।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, মে ২০, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।