ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মোংলায় ভারতীয় নৌবাহিনীর দুই জাহাজ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৭ ঘণ্টা, মে ২৪, ২০২২
মোংলায় ভারতীয় নৌবাহিনীর দুই জাহাজ

ঢাকা: ভারতীয় নৌবাহিনীর দুটি জাহাজ, আইএনএস কোরা এবং আইএনএস সুমেধা বাংলাদেশ নৌবাহিনীর জাহাজগুলোর সঙ্গে আন্তর্জাতিক সামুদ্রিক সীমারেখা বরাবর একটি কোঅর্ডিনেটেড প্যাট্রোল (করপ্যাট) পরিচালনা করার পর ২৪ মে মোংলা বন্দরে পৌঁছেছে। করপ্যাট হলো দুই দেশের নৌবাহিনীর মধ্যে একটি বার্ষিক মহড়া যাতে আন্তর্জাতিক সামুদ্রিক অপরাধ মোকাবিলায় সামুদ্রিক অভিযান পরিচালনা করার সময় আন্তঃকার্যক্ষমতা বাড়ানো যায়।

উভয় দেশের মেরিটাইম প্যাট্রোল এয়ারক্রাফ্ট করপ্যাটে অংশ নেয়।

ভারত-বাংলাদেশ করপ্যাটের চতুর্থ ফেস ২২ এবং ২৩ মে এ পরিচালিত হয়। পরে ভারতীয় জাহাজগুলো বার্ষিক অনুশীলন 'বঙ্গসাগর'- এর দ্বিতীয় ফেস বন্দর পর্যায়ের জন্য মোংলা পৌঁছেছে, যা ২৪ ও ২৫ মে পরিচালিত হবে। এখানে উভয় নৌবাহিনীর অপারেশনাল দল অপারেশনাল পদ্ধতি নিয়ে আলোচনা করবে। উভয় নৌবাহিনীর স্পেশাল ফোর্সের দলগুলো আন্তঃকার্যক্ষমতাকে শক্তিশালী করতে যৌথ মহড়াও অংশগ্রহণ করবে পাশাপাশি একে অপরের সেরা অনুশীলনগুলো থেকে শিখবে।  

 উভয় নৌবাহিনীর জাহাজ আগামী ২৬ মে এক সঙ্গে যাত্রা করবে। জাহাজগুলো বঙ্গোপসাগরে সমুদ্র পর্যায়ের মহড়া পরিচালনা করবে যার মধ্যে নৌ মহড়া, কৌশল, অস্ত্রের গুলো চালানো এবং ইন্টারসেপশন অনুশীলন অন্তর্ভুক্ত থাকবে। মহড়াটি আগামী ২৭ মে শেষ হবে।

বাংলাদেশ সময়: ১৯২৬ ঘণ্টা, মে ২৪, ২০২২
টিআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।