ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

নওগাঁয় শুরু হয়েছে আম পাড়া

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪২ ঘণ্টা, মে ২৫, ২০২২
নওগাঁয় শুরু হয়েছে আম পাড়া

নওগাঁ: বাজারে নিরাপদ ও পরিপক্বতা নিশ্চিত করতে আগে থেকেই আম পাড়ার সময়সূচী নির্ধারণ করে রেখেছিল নওগাঁ জেলা প্রশাসন। সে অনুযায়ী বুধবার (২৫ মে) থেকে গুটি জাতের আম নামানোর মধ্যে দিয়ে জেলায় শুরু হয়েছে আম পাড়া উৎসব।

তবে নির্ধারিত সময়ের আগে যদি কোনো বাগানে আম পেকে যায় তাহলে চাষিরা সোগুলো নামাতে পারবেন। সেক্ষেত্রে বিষয়টি উপজেলা প্রশাসনকে জানাতে হবে।

এর আগে জেলা প্রশাসকের কার্যালয়ে আয়োজিত এক সভায় জাতভেদে আম নামানোর সম্ভাব্য তারিখ জানানো হয়। সভায় কৃষি বিভাগের কর্মকর্তারা ছাড়াও আমচাষি, ব্যবসায়ী ও সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

ওই সভায় কৃষি বিভাগ, চাষি ও ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে এ বছর গুটি জাতের আম নামানোর তারিখ ঠিক করা হয় ২৫ মে। এছাড়া গোপালভোগ ৩০ মে ও ক্ষীরশাপাত বা হিমসাগর ৫ জুন, নাগ ফজলি ৮ জুন, ল্যাংড়া ও হাঁড়িভাঙ্গা ১২ জুন, ফজলি ২২ জুন ও আম্রপালি ২৫ জুন থেকে নামানো যাবে। সর্বশেষ ১০ জুলাই থেকে নামানো যাবে আশ্বিনা, বারী-৪ ও গৌরমতি জাতের আম।

এ বিষয়ে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক শামসুল ওয়াদুদ বলেন, সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে আম সংগ্রহের সময়সীমা নির্ধারণ করা হয়েছে। সেই তারিখ অনুযায়ী আম সংগ্রহ করার জন্য জেলাজুড়ে প্রচারণা চালানো হচ্ছে। পরিপক্ব ও ক্ষতিকারক কেমিক্যাল উপাদানমুক্ত আম নিশ্চিত করতে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান বলেন, বুধবার থেকে চাষিরা গুটি জাতের আম নামতে শুরু করেছেন। উন্নত জাতের আমগুলো নামানোর জন্য আরও কয়েকদিন অপেক্ষা করতে হবে। তবে আবহাওয়ার তারতম্যের কারণে নির্ধারিত সময়ের আগেই যদি কোনো বাগানে আম পেকে যায়, তাহলে সংশ্লিষ্ট উপজেলা প্রশাসনকে জানিয়ে চাষিরা আম নামাতে পারবেন।

তিনি আরও বলেন, সারা দেশেই নওগাঁর আমের বেশ সুনাম রয়েছে। এ জন্য গত কয়েক বছর থেকে আম নামানোর তারিখ নির্ধারণ করে দেওয়া হচ্ছে। এছাড়াও আম পাকাতে, সংরক্ষণ বা বাজারজাত করতে কোনো ধরনের কেমিক্যালের ব্যবহার ঠেকাতে আম নামানোর সময় বেঁধে দেওয়া হয়েছে। বিষয়টি প্রশাসন কঠোরভাবে নজরদারি করছে। নির্ধারিত সময়ের আগে কেউ অপরিপক্ব আম নামালে ব্যবস্থা নেওয়া হবে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে জেলায় ২৯ হাজার ৪৭৫ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। হেক্টরপ্রতি ফলন ধরা হয়েছে ১২ দশমিক ৫০ টন। এবারে আম উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ ৬৮ হাজার ৪৩৫ টন। যার বিক্রয় মূল্য ধরা হয়েছে প্রায় ১ হাজার ৮৪২ কোটি ১৭ লাখ ৫০ হাজার টাকা।

বাংলাদেশ সময়: ১৭৪১ ঘণ্টা, মে ২৫, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।