ঢাকা, মঙ্গলবার, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৬ আগস্ট ২০২২, ১৭ মহররম ১৪৪৪

জাতীয়

বাজেটে দ্রব্যমূল্য সহনীয় রাখতে ব্যবস্থা নেওয়া হবে: অর্থমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৮ ঘণ্টা, মে ২৬, ২০২২
বাজেটে দ্রব্যমূল্য সহনীয় রাখতে ব্যবস্থা নেওয়া হবে: অর্থমন্ত্রী

ঢাকা: আসন্ন বাজেটে নিচু, মাঝারি, উচ্চ সব শ্রেণিকে বিবেচনায় নেওয়া হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। একই সঙ্গে আমাদের চেষ্টা থাকবে মানুষ যাতে কম ক্ষতিগ্রস্ত হয়।

পাশাপাশি সব জিনিসের দাম যেন সহনীয় পর্যায়ে থাকে সেই ব্যবস্থাও করা হবে বলেও জানান তিনি।  

বৃহস্পতিবার (২৬ মে) দুপুরে ভার্চ্যুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

গত দুই-তিনবারের বাজেটে ধনী শ্রেণির জন্য অনেক সুযোগ-সুবিধা রাখা হয়েছে, নিম্ন আয়ের মানুষদের জন্য তেমনটা থাকে না এ বিষয়ে জানতে চাইলে অর্থমন্ত্রী মুস্তফা কামাল বলেন, এ বাজেটে যারা নিচু, মাঝারি, উচ্চ সব শ্রেণিকে বিবেচনায় নেওয়া হয়েছে। যখন কোনো সিদ্ধান্ত আসে তখন অনেকেই সুবিধাভোগী হন। এখন যদি বড় কাউকে সুযোগ-সুবিধা দেওয়া হয় সেক্ষেত্রে মূল লক্ষ্য থাকে যে এখানে কর্মক্ষেত্র তৈরি হচ্ছে কিনা। সামাজিক ক্ষেত্রে কোনো সুবিধা থাকে কিনা সেটি দেখা হয়। সুযোগ দিলে যদি কোনো ভালো কিছু হয় তাহলে উপকারভোগী হবেন প্রান্তিক জনগোষ্ঠী। এদেরই আমরা প্রাধান্য দিয়েছি।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির মধ্যে বাজেট হচ্ছে, এ বিষয়ে বাজেটে কোনো কিছু থাকবে কিনা জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, আপস অ্যান্ড ডাউন সারাবিশ্বেই হচ্ছে। ধনী-দরিদ্র কোনো দেশের বাইরে নেই। আমাদের মূল কাজ হবে স্টাবিলাইজেশন। আমরা বিভিন্ন পলিসির মাধ্যমে এটিকে একটি জায়গায় নিয়ে আসতে চাই। আমাদের গ্রোউথও দরকার। আমেরিকায় ৪০ বছরে যেটা হয়নি সে পরিমাণ ইনফ্লেশন হয়েছে। এভাবে প্রত্যেক দেশেই একই রকম অবস্থা। মার্কেট ইকোনমিতে যে সুবিধা পাওয়া যায় একইভাবে কোনো সমস্যা হলে সারাবিশ্বে সেটি ছড়িয়ে পড়ে। আমরা চেষ্টা করবো মানুষ যতোটা কম ক্ষতিগ্রস্ত হয়। ঈদ আসছে, এক কোটি পরিবারকে মসুরের ডাল দেওয়া হবে।

গ্যাস-বিদ্যুতের দাম বাড়ালে সেটি আত্মঘাতী হবে, ব্যবসায়ীদের এমন প্রতিক্রিয়ার বিষয়ে মন্ত্রী বলেন, আমরা নিজেরাও সেটি বুঝি। দাম বাড়ালে তো অবশ্যই কোনো না কোনোভাবে কারো না কারো ওপরে গিয়ে সেটির ইমপ্যাক্ট পড়ে। আমরা চাই এর ইমপ্যাক্ট যেন কম পড়ে। সব জিনিস যেন সহনীয় পর্যায়ে থাকে সেই ব্যবস্থা করবো। সেজন্য সরকার নিজেই কনজ্যুমারের সঙ্গে এটি শেয়ার করে নিচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, মে ২৬, ২০২২
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa