ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

পরিবেশ সুরক্ষায় সরকারের কাছে এইচআরপিবির ১০ দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, জুন ৪, ২০২২
পরিবেশ সুরক্ষায় সরকারের কাছে এইচআরপিবির ১০ দাবি সভায় এইচআরপিবির প্রেসিডেন্ট ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট মনজিল মোরসেদ। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: পরিবেশ সুরক্ষায় সরকারের কাছে ১০ দফা দাবি জানিয়েছে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি)।

শনিবার (৪ জুন) বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আলোচনা সভায় দাবিগুলো তুলে ধরেন এইচআরপিবির প্রেসিডেন্ট ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের সিনিয়র অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

১০ দফা দাবিগুলো হলো: পরিবেশ বিধ্বংসী কাজের সঙ্গে জড়িত যে কোনো জনপ্রতিনিধিদের উক্ত পদ থেকে অপসারণ এবং নির্বাচনে অযোগ্য ঘোষণা করার আইন প্রনয়ন করতে হবে। জাতীয় নদী রক্ষা কমিশনকে শক্তিশালী করে কমিশনকে ক্ষমতায়ন করার ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং কমিশনকে সরাসরি ক্যাবিনেট এর আওতায় পরিচালনা করতে হবে। সিটি কর্পোরেশন, পৌরসভা, জেলা, উপজেলায় প্রকৃতি ও পরিবেশ ক্ষতিগ্রস্ত হলে (প্রাকৃতিক দুর্যোগ ব্যতিত) সংশ্লিষ্ট এলাকার দায়িত্বপ্রাপ্ত সরকারি কর্মকর্তাদের ব্যক্তিগত দায়বদ্ধ করার আইন পাস করতে হবে। পরিবেশ অধিদপ্তরের লোকবল বাড়ানো ও সব জেলায় পর্যাপ্ত লোকবলসহ অফিস স্থাপন এবং পরিবেশ রক্ষার কাজে প্রয়োজনীয় আর্থিক বরাদ্দ নিশ্চিত করতে হবে। নদীর পাশে যে কোনো প্রজেক্ট বাস্তবায়িত করতে হলে আপিল বিভাগের নির্দেশনা অনুসারে সিএস রেকর্ড অনুসারে নদীর সীমানা নির্ধারণ করে তা সংরক্ষণ করে উক্ত প্রজেক্ট বাস্তবায়ন করতে হবে। পরিবেশের ক্ষতি করার কারণে মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানার কালচার বন্ধ করে আইন অনুসারে সাজা নিশ্চিত করতে হবে এবং সাজাপ্রাপ্ত হলে সংশ্লিষ্ট ব্যক্তির প্রতিষ্ঠান তাৎক্ষণিক সাময়িক বন্ধ ঘোষণার আইন প্রণয়ন করতে হবে। পরিবেশ সংক্রান্ত কর্মকাণ্ডে জড়িত সব বিভাগে দক্ষ, সৎ, যোগ্য, প্রতিশ্রুতিবদ্ধ এবং পরিবেশ নিয়ে পড়াশুনা করা ব্যক্তিদের নিয়োগ করতে হবে। পরিবেশ মন্ত্রণালয়ের বাজেট তিনগুণ বাড়িয়ে পরিবেশ রক্ষায় কার্যকরী ভূমিকা পালন করতে হবে। পরিবেশ রক্ষায় কাজ করা পরিবেশবাদী আইনজীবী, সাংবাদিক এবং সব ব্যক্তির সুরক্ষা প্রশাসনিকভাবে নিশ্চিত করতে হবে। পরিবেশ রক্ষায় দক্ষ ও কার্যকর প্রশাসন গঠন এর লক্ষ্যে ‘পরিবেশ ইনস্টিটিউট’ গঠন এবং দেশ-বিদেশের পরিবেশ বিশেষজ্ঞদের উক্ত কাজে সম্পৃক্ত করার ব্যবস্থা গ্রহণ করতে হবে।

সিনিয়র অ্যাডভোকেট মনজিল মোরসেদের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মনজুর এ. চৌধুরী, পরিবেশ বিজ্ঞানী ড. আতিক রহমান, পরিবেশ অধিদপ্তরের সাবেক ডিজি ড. সুলতান আহমেদ, ডিবিসি নিউজ এর সম্পাদক প্রণব সাহা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫০৯ ঘণ্টা, জুন ০৪, ২০২২
এনবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।