ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দক্ষিণ এশিয়ায় দারিদ্র্য বিমোচনে একসঙ্গে কাজ করার আহ্বান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৪ ঘণ্টা, জুন ৫, ২০২২
দক্ষিণ এশিয়ায় দারিদ্র্য বিমোচনে একসঙ্গে কাজ করার আহ্বান গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন সার্ক মহাসচিব এসালা রুয়ান উইরাকুন

ঢাকা: দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশিয়ার সব দেশকে একসঙ্গে কাজ করার  আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (০৫ জুন) গণভবনে সাউথ এশিয়ান অ্যাসোসিয়েশন ফর রিজিওনাল কোঅপারেশনের (সার্ক) মহাসচিব এসালা রুয়ান উইরাকুন ও তার স্ত্রী সৌজন্য সাক্ষাৎ করতে এলে প্রধানমন্ত্রী এ আহ্বান জানান।

সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দক্ষিণ এশিয়ার দেশগুলোর প্রধান শত্রু দারিদ্র্য। সুতরাং দারিদ্র্য বিমোচনে সকলকে একসঙ্গে কাজ করতে হবে। এই অঞ্চলের দেশগুলোর একে অপরের সঙ্গে সহযোগিতা করা উচিত। অনেক সমস্যাই দ্বিপাক্ষিকভাবে সমাধান হতে পারে।

শেখ হাসিনা বলেন, মুক্তিযুদ্ধের পর যখন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কলকাতা সফর করেন তখন তিনি তার বক্তব্যে আঞ্চলিক সহযোগিতার কথা বলেছিলেন।

সাক্ষাৎকালে সার্ক ফুড ব্যাংককে শক্তিশালী করার ওপর গুরুত্বারোপ করেন সার্ক মহাসচিব। সার্ক এগ্রিকালচার সেন্টারে অবদান রাখার জন্য তিনি বাংলাদেশের প্রশংসা করেন।

শ্রীলঙ্কান নাগরিক এসালা উইরাকুন বলেন, তার দেশে চলমান বর্তমান অর্থনৈতিক সংকটের জন্য মহামারিও দায়ী। শ্রীলঙ্কাকে সহযোগিতার জন্য বাংলাদেশের প্রশংসা করেন তিনি।

শ্রীলঙ্কায় ধানের উৎপাদন ৫০ শতাংশ হ্রাস পেয়েছে জানিয়ে তিনি বলেন, এখন শ্রীলঙ্কার প্রয়োজন সার।

কোভিড-১৯ এবং ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের কারণে বৈশ্বিক খাদ্য সমস্যার জন্য বাংলাদেশ আরও বেশি খাদ্য উৎপাদনের পদক্ষেপ নিয়েছে। লবণাক্ততা, খরা-বন্যা সহিষ্ণু ধানের জাত উদ্ভাবনে বাংলাদেশি গবেষকদের প্রচেষ্টার কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অ্যাম্বাসেডর অ্যাট লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, জুন ০৫, ২০২২
এমইউএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।