ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

৪৫ শতাংশ প্রসব প্রাতিষ্ঠানিক আওতার বাইরে: স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, জুন ৬, ২০২২
৪৫ শতাংশ প্রসব প্রাতিষ্ঠানিক আওতার বাইরে: স্বাস্থ্যমন্ত্রী ছবি: মুজিবুর রহমান

ঢাকা: এখনও দেশে ৪০ থেকে ৪৫ শতাংশ সন্তান প্রসব (ডেলিভারি) প্রাতিষ্ঠানিক আওতার বাইরে (বাড়িতে) হয়ে থাকে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

সোমবার (৬ জুন) দুপুরে রাজধানীর মিরপুর মাজার রোডের মাতৃসদন ও শিশু স্বাস্থ্য প্রশিক্ষণ প্রতিষ্ঠানে অ্যাম্বুলেন্স বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জাহিদ মালেক বলেন, আমরা সবসময় সচেষ্ট সব ডেলিভারি (প্রসব) যেন হাসপাতালে হয়। হাসপাতালে ডাক্তার, নার্স থাকে, চিকিৎসা দেওয়ার ব্যবস্থা থাকে। প্রসবকালীন কোনো ইমার্জেন্সি হলে হাসপাতালে ডাক্তার নার্স প্রশিক্ষিত জনবল ও যন্ত্রপাতিও থাকে। কিন্তু এখনও প্রায় ৪০ থেকে ৪৫ শতাংশ প্রসব বাসায় হয়, যারা এখনও প্রাতিষ্ঠানিক ডেলিভারির আওতার বাইরে।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, আমরা আহ্বান করবো, মায়েদের এবং যারা অভিভাবক রয়েছে তাদের সন্তানদের যেন যেকোনো হাসপাতালে বা ক্লিনিকে প্রাতিষ্ঠানিক ডেলিভারি করান। পাশাপাশি আমি বলবো, যেসব হাসপাতাল বা ক্লিনিক মানসম্মত নয়, সেখানে ডেলিভারি না করাতে এবং চিকিৎসা না নিতে।

তিনি আরও বলেন, সরকার বদ্ধপরিকর আমাদের দেশের মানুষ বিশেষ করে মায়েরা যেন ভালো চিকিৎসা পায়। ভালো সেবা পেতে হলে ভালো প্রতিষ্ঠানে যেতে হবে, সেটা সরকারি বা বেসরকারি হোক। যেসব প্রতিষ্ঠানের সঠিক জনবল এবং যন্ত্রপাতি নাই, লাইসেন্স নাই, আমরা সেগুলো বন্ধ করে দেব। আমরা চাই দেশের যেন মানুষ ভালো সেবা পায়, কেউ যেন ক্ষতিগ্রস্ত না হয়, আমরা সেই দিকে নজর দিচ্ছি।  

অনুষ্ঠান থেকে দেশের ৫টি সরকারি হাসপাতালের পরিচালকদের কাছে পাঁচটি উন্নতমানের অ্যাম্বুলেন্স হস্তান্তর করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, জুন ৬, ২০২২
আরকেআর/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।