ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

দেশের মাছ-মাংস-খাবারের কোনো ঘাটতি নেই : এমপি আক্তারুজ্জামান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, জুন ১৯, ২০২২
দেশের মাছ-মাংস-খাবারের কোনো ঘাটতি নেই : এমপি আক্তারুজ্জামান

খুলনা: খুলনা-৬ আসনের সংসদ সদস্য আক্তারুজ্জামান বাবু বলেছেন, দেশে খাদ্যের পাশাপাশি মাছ ও মাংসের কোনো ঘাটতি নেই।

রোববার (১৯ জুন) দুপুরে খুলনার পাইকগাছায় এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

অনুষ্ঠানে তিনি প্রধান অতিথি হিসেবে ছিলেন।

আক্তারুজ্জামান বাবু বলেন, বর্তমান কৃষি-বান্ধব শেখ হাসিনার সরকার কৃষি এবং কৃষকের স্বার্থকে অগ্রাধিকার দিয়ে এ খাতের উন্নয়নে নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে। যার ফলে গত ১ দশকের ব্যবধানে কৃষি, মৎস্য ও খাদ্যের উৎপাদন কয়েকগুণ বেড়েছে। উপকূলীয় অঞ্চলের ভেটকিসহ যেসব মৎস্য বিলুপ্তির পথে এসব প্রজাতি সংরক্ষণে গবেষকদের এগিয়ে আসতে হবে।

এসময় পরিবেশ এবং জীব-বৈচিত্র্য সংরক্ষণ করার মাধ্যমে গবেষণা ও উৎপাদন বাড়ানোর উপর গুরুতারোপ করেন তিনি। আরও বলেন, পদ্মা সেতু চালু হলে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের ভাগ্যের পরিবর্তন ঘটবে। এ অঞ্চলের কৃষিভিত্তিক অর্থনৈতিক বিপ্লব ঘটবে। তিনি বিষ দিয়ে মাছ না ধরার জন্য সকলের প্রতি আহ্বান জানান।

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট আয়োজিত লোনাপানি কেন্দ্রের বার্ষিক গবেষণা অগ্রগতি পর্যালোচনা ২০২১-২২ ও প্রকল্প প্রস্তাবনা ২০২২-২৩ প্রণয়ন বিষয়ক আঞ্চলিক কর্মশালাটি অনুষ্ঠিত হয় কেন্দ্রের অডিটোরিয়ামে। এতে লোপাকের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও কেন্দ্র প্রধান ড. মো. লতিফুল ইসলামের সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএফআরআই ময়মনসিংহের পরিচালক (গবেষণা ও পরিকল্পনা) ড. মো. খলিলুর রহমান, খুলনা বিশ্ববিদ্যালয়ের এফএমআরটি ডিসিপ্লিনের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আব্দুর রউফ, উপজেলা চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু, মেয়র সেলিম জাহাঙ্গীর, খুবির এফএমআরটি ডিসিপ্লিনের প্রফেসর ড. খন্দকার আনিসুল হক। অনুষ্ঠান সঞ্চালনা করেনে ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা দেবাশীষ মন্ডল।

প্রকল্প প্রস্তাবনা উপস্থাপন করেন ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মো. হাশমি সাকিব, মো. মতিউর রহমান, শরিফুল ইসলাম রুবেল, বৈজ্ঞানিক কর্মকর্তা শাওন আহমেদ, মো. মাসুদুর রহমান, রাফিয়া আফরিন, শাহনাজ পারভীন, রিয়াজ মোর্শেদ রঞ্জু, মো. আবু নাসের।

আরও উপস্থিত ছিলেন উপ-পরিচালক মুহাম্মদ কামরুল হক, বিএডিসির জ্যেষ্ঠ সহকারী পরিচালক মোহাম্মদ হারুন, বাগেরহাট চিংড়ি গবেষণা কেন্দ্রের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা মামুনুর রহমানসহ মৎস্য অধিদপ্তরের কর্মকর্তা ও স্থানীয় চিংড়ি ও মৎস্য চাষিরা।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, জুন ১৯, ২০২২
এমআরএম/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।