ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

লিসবনে বাংলাদেশের নতুন চ্যান্সারি ভবন উদ্বোধন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫১ ঘণ্টা, জুলাই ২, ২০২২
লিসবনে বাংলাদেশের নতুন চ্যান্সারি ভবন উদ্বোধন

ঢাকা: লিসবনে বাংলাদেশ দূতাবাসের নতুন চ্যান্সারি ভবন উদ্বোধন করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পর্তুগালের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাসচিব রাষ্ট্রদূত আলভারো মেন্ডোসা ই মৌরা।

 

শনিবার (২ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায়।

উদ্বোধনী ফলক উন্মোচন ও ফিতা কাটার পর পররাষ্ট্রমন্ত্রী চ্যান্সারি ভবনের দেয়ালে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় পর্তুগালে নিযুক্ত রাষ্ট্রদূত তারিক আহসান, ম্যারিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের প্রধান রিয়ার এডমিরাল (অব.) মো. খুরশেদ আলম, দূতাবাসের অন্যান্য কর্মকর্তা, পর্তুগিজ অতিথি, প্রবাসী বাংলাদেশি সম্প্রদায়ের নেতৃবৃন্দ ও সদস্যরা উপস্থিত ছিলেন। পর্তুগালে বাংলাদেশের মালিকানাধীন নতুন দূতাবাস ভবন হওয়ায় প্রবাসীরা আনন্দ প্রকাশ করেন।

পর্তুগিজ অতিথিরা লিসবনে বাংলাদেশের স্থায়ী ঠিকানা নিশ্চিত করায় বাংলাদেশ সরকারকে অভিনন্দন জানান। রাষ্ট্রদূত আলভারো মেন্ডোসা ই মৌরা তার বক্তব্যে এই ঐতিহাসিক মুহূর্তে বাংলাদেশ সরকার এবং পর্তুগালে বসবাসরত প্রবাসীদের অভিনন্দন জানান। লিসবনে স্থায়ী চ্যান্সারি ভবন উদ্বোধনের মাধ্যমে বাংলাদেশ ও পর্তুগালের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও উচ্চতর পর্যায়ে উন্নীত হবে বলে তিনি অভিমত প্রকাশ করেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন তার বক্তৃতায় বলেন, নতুন চ্যান্সারি ভবন কেবলমাত্র একটি নির্মাণ স্থাপনা নয়, এটি পর্তুগালের বন্ধুদের কাছে আমাদের এই বার্তা বহন করে যে, আমরা তাদের মূল্যায়ন করি। উদ্বোধনী অনুষ্ঠানের পর পররাষ্ট্রমন্ত্রী চ্যান্সারির বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন করেন। তিনি দূতাবাসের বিভিন্ন বিভাগ ঘুরে দেখেন।  

এর আগে পররাষ্ট্রমন্ত্রী পর্তুগিজ পররাষ্ট্রমন্ত্রী ড. জোয়াও গোমেস ক্রাভিনহোর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন।

বাংলাদেশ সময়: ১৮৪৯ ঘণ্টা, জুলাই ০২, ২০২২
টিআর/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।