ঢাকা, সোমবার, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৮ আগস্ট ২০২২, ০৯ মহররম ১৪৪৪

জাতীয়

বঙ্গবন্ধু মেডেল ফর ডিপ্লোম্যাটিক এক্সিলেন্স পেলেন ইতো নাওকি - সুলতানা লায়লা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, জুলাই ৭, ২০২২
বঙ্গবন্ধু মেডেল ফর ডিপ্লোম্যাটিক এক্সিলেন্স পেলেন ইতো নাওকি - সুলতানা লায়লা

ঢাকা: কূটনীতিতে অবদান রাখায় বঙ্গবন্ধু মেডেল ফর ডিপ্লোম্যাটিক এক্সিলেন্স পেলেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি ও পোল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সুলতানা লায়লা হোসেন।  
বৃহস্পতিবার (৭ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে এই পুরস্কার দেওয়া হয়।

রাজধানীর সেগুনবাগিচায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের নতুন ভবন উদ্বোধন করা হয়। এতে ভার্চ্যুয়ালি প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই অনুষ্ঠানে বঙ্গবন্ধু মেডেল ফর ডিপ্লোম্যাটিক এক্সিলেন্স তুলে দেওয়া হয়।

বাংলাদেশ ও জাপানের মধ্যে কূটনৈতিক সম্পর্ক উন্নয়নে বিশেষ অবদান রাখায় জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকিকে পুরস্কৃত করা হয়েছে। আর পোল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সুলতানা লায়লা হোসেনকে ইউক্রেন থেকে বাংলাদেশীদের উদ্ধারে এই পুরস্কার দেওয়া হয়।  

অনুষ্ঠানে পোল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সুলতানা লায়লা হোসেন বলেন, ইউক্রেন থেকে পোল্যান্ডে বাংলাদেশীদের ফিরিয়ে আনতে আমার সঙ্গে দূতাবাসের সবাই সহযোগিতা করেছেন। পোল্যান্ড সরকার বাংলাদেশীদের আসার সুযোগও দিয়েছিলো। সেজন্য আমি সবাইকে ধন্যবাদ জানাই।

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি অনুষ্ঠানে ওসাকা থেকে ভার্চুয়ালি যুক্ত ছিলেন। তিনি বলেন, এই পুরস্কার দেওয়ার জন্য আমি আপনাদের প্রতি কৃতজ্ঞ। নতুন ভবন উদ্বোধন করায় তিনি অভিনন্দন জানান।

অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত বছর বঙ্গবন্ধু ডিপ্লোম্যাটিক অ্যাওয়ার্ড অব এক্সিলেন্স পান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব মো. খুরশেদ আলম ও বাংলাদেশে নিযুক্ত আরব আমিরাতের সাবেক রাষ্ট্রদূত সায়েদ মোহাম্মদ আল মেহেরি।

মুজিববর্ষ উপলক্ষে একজন দেশি ও একজন বিদেশি কূটনীতিককে বঙ্গবন্ধু মেডেল ফর ডিপ্লোম্যাটিক এক্সিলেন্স দেওয়া সিদ্ধান্ত নেওয়া হয়। প্রতি বছরই এ অ্যাওয়ার্ড দেওয়া হয়। এ বছর দ্বিতীয় বারের মতো এই পুরস্কার দেওয়া হলো।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, জুলাই ০৭, ২০২২
টিআর/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa