ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

ওয়েবসাইট হ্যাক: গ্রাহকের পণ্য যেতো হ্যাকারের ঠিকানায়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৮ ঘণ্টা, জুলাই ৮, ২০২২
ওয়েবসাইট হ্যাক: গ্রাহকের পণ্য যেতো হ্যাকারের ঠিকানায়

ঢাকা: নামিদামী কোম্পানির ই-কমার্স ওয়েবসাইট হ্যাক করে নিয়ন্ত্রণ নিয়ে নিতেন তারা। পেমেন্ট সম্পন্ন করা বিভিন্ন গ্রাহকের পণ্যের ডেলিভারি ঠিকানা পরিবর্তন করে বসিয়ে দিতেন নিজেদের ঠিকানা।

ঠিকানা অনুযায়ী পণ্য বুঝে পাওয়ার পর আবার আগের গ্রাহকের নাম-ঠিকানা জুড়ে দিতেন। এর ফলে প্রতিষ্ঠানটি পণ্য ডেলিভারি দিলেও গ্রাহকের হাতে পৌঁছাতোনা। এতে গ্রাহকদের ভোগান্তিসহ আর্থিক ক্ষতির মুখে পড়তেন সংশ্লিষ্ট প্রতিষ্ঠান।

গত ১৫ দিনে স্যামসাং ব্র্যান্ডের প্রোডাক্ট ম্যানুফ্যাকচারার ও ডিস্ট্রিবিউটর ফেয়ার ইলেক্ট্রনিক্স লিমিটেডের ওয়েবসাইট হ্যাক করে অভিনব এ পন্থায় অন্তত ১০ জন গ্রাহকের ৫ লাখ টাকার পণ্য হাতিয়ে নেয় চক্রটি।

বুধবার (৬ জুলাই) রাজধানী ঢাকা ও চাঁদপুরে ধারাবাহিক অভিযান চালিয়ে এই হ্যাকার চক্রের মূলহোতাসহ তিনজনকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ।

গ্রেফতাররা হলেন- মূলহোতা মো. শহিদুজ্জামান ওরফে রনি (৩৮), মো. মাজহার ইসলাম ওরফে রুবেল ওরফে রুমেল (২৬) ও মো. আমিন আজাদ (২৮)।

এ সময় তাদের কাছ থেকে হ্যাকিংয়ের মাধ্যমে আত্মসাৎকৃত তিনটি মোবাইল, একটি টিভি ও একটি রেফ্রিজারেটর জব্দ করা হয়েছে।

চক্রের মূলহোতা এইচএসসি পাস রনি ফ্রিল্যান্সিং পেশা থেকেই হ্যাকার বনে যান বলে জানান ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের উপ-কমিশনার (ডিসি) মোহাম্মদ তারিক বিন রশিদ।

তিনি বলেন, চক্রের প্রধান হ্যাকার রনি ও তার সহযোগী মাজহার ম্যালওয়্যারের মাধ্যমে পণ্য ডেলিভারি সিস্টেম হ্যাক করে অ্যাডমিন প্যানেলে প্রবেশ করেন। কোনো পণ্য ভেলিভারির ঠিক আগ মুহূর্তে গ্রাহকের ঠিকানা পরিবর্তন করে নিজেদের ঠিকানা দিতেন। ভুয়া নিবন্ধিত সিমের মাধ্যমে সেই পণ্য রিসিভ করতেন চক্রের সদস্য আমিন আজাদ।

পণ্য হাতে পাওয়ার পরেই গ্রাহকের আসল ঠিকানা হালনাগাদ করে দিতেন রনি। পরে সেই পণ্যগুলো কিছুটা কম দামে অন্যত্র বিক্রি করে দিতেন তারা।

এই চক্রের সঙ্গে আন্তর্জাতিক বিভিন্ন হ্যাকার গ্রুপের যোগাযোগ রয়েছে উল্লেখ করে তিনি বলেন, তারা সরকারি ওয়েবসাইট, ব্যবসায়ী ওয়েবসাইট ও বিভিন্ন ব্যক্তির ই-মেইল হ্যাক করতেন।

গ্রেফতার তিনজনকে ইতোমধ্যে একদিনের রিমান্ডে এনে জিজ্ঞাসা করা হচ্ছে। তাদের প্রতারণার অন্যান্য তথ্য জিজ্ঞাসাবাদে বের হয়ে আসবে বলে জানান ডিবির এই কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ০৯৫৫ ঘণ্টা, জুলাই ০৮, ২০২২
পিএম/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।