ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

আলীকদম সেনা জোনের উদ্যোগে মুরং সম্মেলন অনুষ্ঠিত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৬ ঘণ্টা, জুলাই ১১, ২০২২
আলীকদম সেনা জোনের উদ্যোগে মুরং সম্মেলন অনুষ্ঠিত

বান্দরবান: বান্দরবানের আলীকদমে মুরং সম্মেলন ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
১১ জুলাই (সোমবার) সকালে আলীকদম সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে আলীকদম সেনা জোনের উদ্যোগে মুরং জনগোষ্ঠীর নারী-পুরুষ এবং ছাত্রছাত্রীদের নিয়ে এ সম্মেলন হয়।

সম্মেলন ও মতবিনিময় সভা উপলক্ষে সকাল ১০টায় আলীকদম সরকারি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে শান্তির প্রতীক পায়রা উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন আলীকদম সেনা জোনের বিদায়ী জোন কমান্ডার ও নবাগত জোন কমান্ডার এবং লামা ও আলীকদম উপজেলার স্থানীয় জনপ্রতিনিধিরা।

অনুষ্ঠানে আলীকদম সেনা জোনের বিদায়ী জোন কমান্ডার মঞ্জুরুল হাসানও নবাগত জোন কমান্ডার লে. কর্নেল সাব্বির হাসান উপস্থিত ছিলেন।  

এসময় লামা উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. মোস্তফা জামাল বলেন, লামা পৌরসভার মেয়র মো. জহিরুল ইসলাম, আলীকদম সদর ইউপি চেয়ারম্যান নাছির উদ্দীন, চৈক্ষ্যং ইউপি চেয়ারম্যান জয়নাল আবেদীন, নয়াপাড়া ইউপি চেয়ারম্যান কফিল উদ্দীন, কুরকপাতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ক্রাত পুং ম্রোসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

এসময় বক্তব্য রাখতে গিয়ে আলীকদম সেনা জোনের বিদায়ী জোন কমান্ডার মঞ্জুরুল হাসান বলেন, মুরং সম্প্রদায় সেনাবাহিনীদের সঙ্গে থেকে পাহাড়ে সন্ত্রাস নির্মূলে নানাভাবে ভূমিকা রাখছে, তাঁরা মুরং বাহিনী গঠন করে বিচ্ছিন্নতাবাদীদের মুখোমুখি হয়ে পাহাড়ের শান্তি বজায় রাখছে।  

তিনি আরও বলেন, সেনাবাহিনী ম্রো জনগোষ্ঠী ও তাদের ছেলে-মেয়েদের লেখাপড়ার সুযোগ তৈরি করে দিয়েছে। মুরং সম্প্রদায়ের জন্য আলাদা হোস্টেল তৈরি করা হয়েছে, এছাড়া চিকিৎসাসেবা এবং জীবনমান উন্নয়নে কর্মসংস্থান সৃষ্টি করছে।
সম্মেলন ও মতবিনিময় সভা শেষে মুরং জনগোষ্ঠীর মাঝে বিনামূল্যে চিকিৎসাসেবা দেওয়া হয়, এছাড়া মুরং ছাত্র-ছাত্রীদের স্কুল ব্যাগ এবং বিভিন্ন শিক্ষাসামগ্রী বিতরণ করা হয়।

বাংলাদেশ সময়: ১৮৫৩ ঘণ্টা, জুলাই ১১, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।