ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৫ বছরের সশ্রম কারাদণ্ডের বিধান রেখে তথ্য প্রকাশ বিল সংসদে উত্থাপন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১০

ঢাকা: মিথ্যা তথ্য প্রকাশ করলে সর্বোচ্চ ৫ বছর সশ্রম কারাদণ্ড ও অর্থদণ্ডের বিধান রেখে ‘জনস্বার্থ সংশ্লিষ্ট তথ্য প্রকাশ (সুরক্ষা প্রদান) আইন ২০১০’ বিল বুধবার সংসদে উত্থাপন করা হয়েছে।

আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ জাতীয় সংসদে বিলটি উত্থাপন করেন।

পরে এটি যাচাই বাছাইয়ের জন্য তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানো হয়।

বিলটির কারণ ও উদ্দেশ্য সম্পর্কে বলা হয়, বর্তমানে দুর্নীতি বিষয়ক কর্মকাণ্ডের সংবাদ প্রদানকারীকে সুরক্ষা প্রদানের বিষয়ে কোনো আইন নেই। তাই দুর্নীতি বিষয়ক কর্মকাণ্ডের সংবাদ প্রদানকারীকে সুরক্ষা প্রদান করার লক্ষ্যে বিধান প্রণয়ন অত্যন্ত জরুরি।

প্রস্তাবিত বিলের ১০ ধারায় বলা হয়েছে, তথ্যেরে সত্যতা সম্পর্কে সম্পূর্ন নিশ্চিত না হয়ে উদ্দেশ প্রণোদিতভাবে কোনো ভিত্তিহীন তথ্য প্রকাশ করলে, যা জনস্বার্থে সংশ্লিষ্ট তথ্য নয় বা যে তথ্যে ভিত্তিতে এই আইনের অধীন তদন্ত বা বিচার কাজ পরিচালিত হওয়ার সম্ভাবনা থাকে, তিনি মিথ্যা তথ্য প্রকাশ করেছেন বলে গণ্য হবে।

বিলে তথ্য প্রকাশকারীকে রার জন্য ছয়টি বিধানের কথা বলা হয়েছে। এর মধ্যে রয়েছে, তথ্য প্রকাশকারীর অনুমতি ছাড়া তার পরিচয় প্রকাশ না করা, তার বিরুদ্ধে ফৌজদারি, দেওয়ানী বা বিভাগীয় মামলা দায়ের না করা, চাকরিজীবী হলে তাকে পদাবনতি, হয়রানিমূলক বদলি বা বাধ্যতামুলক অবসর দেওয়া যাবে না, দেওয়ানী বা ফৌজদারি মামালায় সাক্ষী না করা, মামলার স্যা প্রমাণের অন্তর্ভুক্ত কোনো বই, দলিল বা কাগজপত্রে যদি তথ্য প্রদানকারীর নাম থাকে তাহলে আদালত ওই অংশ প্রদর্শনের অনুমতি দেবেন না।

বাংলাদেশ সময় ২২২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।