ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বন্যা এবং নদীতীর ক্ষয় ঝুঁকি ব্যবস্থাপনায় দুই পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৩ ঘণ্টা, জুলাই ২০, ২০২২
বন্যা এবং নদীতীর ক্ষয় ঝুঁকি ব্যবস্থাপনায় দুই পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ ফাইল ছবি

ঢাকা: দেশে বন্যার ক্ষয়ক্ষতি রোধে বন্যা এবং নদীতীর (রিভারব্যাঙ্ক) ক্ষয় ঝুঁকি ব্যবস্থাপনা ইনভেস্টমেন্ট প্রকল্পে (প্রকল্প-২) কানাডা ও নেদারল্যান্ডসের দুই পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ দিয়েছে সরকার। এতে মোট ব্যয় হবে ১২৭ কোটি ৬৩ লাখ ৮০ হাজার ৪১৪ টাকা।

বুধবার (২০ জুলাই) বিকেলে ভার্চ্যুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৬তম এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২১তম সভায় এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়৷

সভা শেষে অর্থমন্ত্রী বলেন, আজকে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য ১টি এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য ১০টি প্রস্তাব উপস্থাপন করা হয়েছে। ক্রয় প্রস্তাবনাগুলোর মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের ৪টি, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের ২টি, শিল্প মন্ত্রণালয়ের ১টি, খাদ্য মন্ত্রণালয়ের ১টি, স্থানীয় সরকার বিভাগের ১টি এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের ১টি প্রস্তাবনা ছিল। ক্রয় কমিটির অনুমোদিত ৬টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৫১৭ কোটি ১৯ লাখ ৫৯ হাজার ৩৫৬ টাকা।  

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. সাবিরুল ইসলাম সাংবাদিকদের জানান, পানি সম্পদ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্তৃক ‘বন্যা এবং রিভারব্যাঙ্ক ক্ষয় ঝুঁকি ব্যবস্থাপনা ইনভেস্টমেমট প্রোগ্রামে (প্রকল্প-২)’ পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। যৌথভাবে নিয়োগ পেয়েছে কানাডার নর্থওয়েস্ট হাইড্রোলিক কনসালট্যান্টস লিমিটেড এবং নেদারল্যান্ডের ইউরো কনসালট্যান মট ম্যাকডোনাল্ড। এতে মোট ব্যয় হবে ১২৭ কোটি ৬৩ লাখ ৮০ হাজার ৪১৪ টাকা।

সভায় অনুমোদিত অন্যান্য প্রস্তাবগুলো হলো- স্থানীয় সরকার বিভাগের অধীন চট্টগ্রাম ওয়াসা কর্তৃক ‘ভান্ডালজুড়ি পানি সরবরাহ’ প্রকল্পের আওতায় পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে যৌথভাবে কোরিয়ার ডং মেয়ং ইঞ্জিনিয়ারিং কনসালট্যান্টস অ্যান্ড আর্কিট্যাকচার কোম্পানি লিমিটেড, শিনউউ, এইচডিইসি, ভিটজিরো সিএনসি, ডং-এ এবং বাংলাদেশের এসিই অ্যান্ড স্ট্র্যাটেজিকে ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ১২ কোটি ৪৫ লাখ ৩৫ হাজার ৮৯৬ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অধীন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ কর্তৃক ‘যশোর বিমানবন্দর, সৈয়দপুর বিমানবন্দর ও শাহ মখদুম বিমানবন্দর, রাজশাহী-এর রানওয়ে সারফেসে অ্যাসফল্ট কংক্রিট ওভারলেকরণ’ প্রকল্পে ঠিকাদার নিয়োগের ক্রয় প্রস্তাব বাতিল করে ক্রয়কার্য পুনঃপ্রক্রিয়াকরণের জন্য অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অধীন বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ কর্তৃক ‘কক্সবাজার বিমানবন্দর উন্নয়ন (২য় পর্যায়)’ প্রকল্পে পরামর্শক নিয়োগের ক্রয় প্রস্তাব বাতিল করে ক্রয়কার্য পুনঃপ্রক্রিয়াকরণের জন্য অনুমোদন দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, জুলাই ২০, ২০২২
জিসিজি /এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।