ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

রোহিঙ্গা ইস্যু নিয়ে বইয়ের মোড়ক উন্মোচন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, জুলাই ২৮, ২০২২
রোহিঙ্গা ইস্যু নিয়ে বইয়ের মোড়ক উন্মোচন

ঢাকা: Rohingya Camp Narratives: Tales from the 'Lesser Roads' Traveled শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। গ্রন্থটির সম্পাদনা করেন অধ্যাপক ড. ইমতিয়াজ এ হুসাইন।

 

বৃহস্পতিবার (২৮ জুলাই) দুপুরে রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশে (আইইউবি) মাল্টি পারপাস হলে আয়োজিত অনুষ্ঠানে বইটির মোড়ক উন্মোচন করা হয়। বিশ্ববিখ্যাত প্রকাশনা সংস্থা পালগ্রেভ ম্যাকমিলান সম্প্রতি এই বইটি প্রকাশ করে।

ভার্চ্যুয়ালি অনুষ্ঠানের যুক্ত হয়ে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, দুঃখজনক ৫ বছর হয়ে গেল একজন রোহিঙ্গাকেও ফিরিয়ে নেয়নি মায়ানমার। মায়ানমার দেশের সরকারের মধ্যে প্রবণতা আছে নিজের দেশের জনগণকে সময় সময় বিতাড়িত করে। ১৯৭০ সাল থেকে শুরু করে ১৯৮০, ১৯৯০ ও সর্বশেষ ২০১৭ মায়ানমারের জনগণদের বিতাড়িত করেছে ওই দেশের সরকার।

তিনি বলেন, ১.১ মিলিয়ন মায়ানমার রোহিঙ্গাদের দেশে আশ্রয় দেওয়ার পরে তারা বিভিন্ন ধরনের অসামাজিক কার্যকলাপে জড়িয়ে পড়ছে। মানব পাচার, মাদক পাচার ও বিভিন্ন ধরনের সন্ত্রাসী কার্যকলাপে জড়িয়ে পড়ছে রোহিঙ্গারা।

রোহিঙ্গা ইস্যুর কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, রোহিঙ্গা ইস্যু শুধুমাত্র বাংলাদেশের নয়। এটা গ্লোবাল ইস্যু। মায়ানমারের সরকারের কাছে আমরা অনুরোধ করব রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে। বাংলাদেশের সরকার রোহিঙ্গা ইস্যুতে ওআইসি’র কাছে সাহায্য চাইবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইইউবির উপাচার্য অধ্যাপক ড. তানভীর হাসান, অ্যাম্বাসেডর সাব্বির আহমেদ চৌধুরী, আম্বাসেডর তারেক করিম, প্রফেসর তসলিমা সিদ্দিকী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৪৯ ঘণ্টা, জুলাই ২৭, ২০২২
এমএমআই/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।