ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

জাতীয়

বেনাপোল কাস্টমসে ৫ হাজার ৯৬৬ কোটি টাকা রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, জুলাই ৩০, ২০২২
বেনাপোল কাস্টমসে ৫ হাজার ৯৬৬ কোটি টাকা রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা

বেনাপোল (যশোর): চলতি ২০২২-২৩ অর্থ বছরে বেনাপোল কাস্টমস হাউজের  রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা পাঁচ হাজার ৯৬৬ কোটি টাকা নির্ধারণ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

শনিবার (৩০ জুলাই) বিকেলে বিষয়টি নিশ্চিত করেছেন বেনাপোল কাস্টমস হাউজের কমিশনার আজিজুর রহমান।

এদিকে গত বছরের চেয়ে এ বছর লক্ষ্যমাত্রা বাড়ানো হয়েছে ৮০৮ কোটি টাকা। তবে সুষ্ঠু বাণিজ্যের ক্ষেত্রে বন্দর ও কাস্টমসে এখনই প্রয়োজনীয় অবকাঠামো স্থাপন না হলে সামনের বছরেও লক্ষ্যমাত্রা অর্জনে ঝুঁকি থাকবে বলে মনে করছেন বাণিজ্যিক সংশ্লিষ্টরা।

কাস্টমস ও বন্দর সূত্রে জানা যায়, প্রতি অর্থ বছরের শুরুতে দেশের সব কয়টি বন্দরে আমদানি পণ্যের ওপর সম্ভব্য রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বেনাপোল বন্দর ব্যবহারকারী ব্যবসায়ীরা জানান, বেনাপোল বন্দর দিয়ে প্রতিদিন প্রায় ৫০০ ট্রাক পণ্য আমদানির চাহিদা রয়েছে। তবে ভারত অংশে কালিতলা পার্কিংয়ে দীর্ঘদিন ট্রাক আটক থাকা এবং বেনাপোল বন্দরে জায়গা সংকটের কারণে দিনে সাড়ে ৩০০ ট্রাকের বেশি পণ্য আমদানি সম্ভব হয়না। এবং ভারী পণ্য খালাসের ক্ষেত্রে বন্দরে পর্যাপ্ত ক্রেন, ফর্কক্লিপ না থাকায় ব্যবসায়ীরা চাহিদা মতো পণ্য খালাস নিতে পারে না। ফলে ব্যবসায়ীরা এ বন্দর থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন।

বেনাপোল সিএন্ডএফ স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাজেদুর রহমান জানান, বেনাপোল বন্দর দেশের বৃহত্তর স্থল বন্দর হওয়ার পরেও নানান অব্যবস্থাপনায় বার বার বন্দরে ঘটে চলছে অগ্নিকাণ্ড। এতে লোকসানের কবলে পড়ে এ বন্দর ব্যবহার কমিয়েছেন ব্যবসায়ীরা। ফলে দেখা গেছে গত ১১ বছর ধরে সরকারের রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা পূরণ হচ্ছেনা। গেল অর্থ বছরে বেনাপোল কাস্টমসে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা পাঁচ হাজার ১৫৮ কোটি টাকার বিপরীতে আদায় হয়েছিল মাত্র চার হাজার ৫৯৯ কোটি ৯২ লাখ টাকা। এ সময় রাজস্ব ঘাটতি হয়েছিল ৫৫৯ কোটি টাকা। বছরটিতে পণ্য আমদানি কমেছিল চার লাখ ৩০ হাজার মেট্রিক টন। চলতি অর্থ বছরে লক্ষ্যমাত্রা বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে পাঁচ হাজার ৯৬৬ কোটি টাকা। এতে রাজস্বের লক্ষ্যমাত্রা পূরণে শঙ্কা তৈরি হয়েছে বলে তিনি জানান।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, জুলাই ৩০, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।