ঢাকা, সোমবার, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ০৫ ডিসেম্বর ২০২২, ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

চুয়াডাঙ্গার মাথাভাঙ্গা নদীতে ভেসে উঠছে মাছ!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৮ ঘণ্টা, আগস্ট ২, ২০২২
চুয়াডাঙ্গার মাথাভাঙ্গা নদীতে ভেসে উঠছে মাছ!

চুয়াডাঙ্গা: চুয়াডাঙ্গার মাথাভাঙ্গা নদীতে মাছ ভেসে ওঠার খবর ছড়াতে থাকে সন্ধ্যার পর থেকে। ভেসে ওঠা মাছ দেখতে নদীর দুই তীরে ভিড় জমায় উৎসুক জনতা।

 

সোমবার (০১ আগস্ট) সন্ধ্যার পর থেকে ওই নদীতে মাছ ভেসে উঠতে থাকে।  

এদিকে ভেসে ওঠা মাছ ধরতে নদীতে নেমে পড়েন নারী পুরুষ, শিশু কিশোরসহ সব বয়সী মানুষ। হাত বাড়ালেও পাওয়া যায় মাছ! বাড়তে থাকে মানুষের আরও ভিড়। এভাবেই রাতভর চলে মানুষের মাছ ধরা ও ভেসে ওঠা মাছ দেখার নানা আয়োজন। তবে কি কারণে মাছ ভেসে উঠছে, সে প্রশ্নে বিভিন্ন উত্তর মিলেছে সাধারণ মানুষের কাছ থেকে।  

কেউ বলছেন বিষক্রিয়া, আবার কেউ বলছেন অক্সিজেন সংকট। তবে এমন ঘটনা এর আগে ঘটেনি বলে দাবি সবার।

চুয়াডাঙ্গার বুক চিরে বয়ে যাওয়া মাথাভাঙ্গা নদীর মুন্সিগঞ্জ ও দামুড়হুদা অংশজুড়ে পানির মাছ উপরিভাগে ভেসে উঠতে শুরু করে। মৃত ও জীবিত মাছ পানির ওপরে উঠতে থাকায় মাছ ধরার হিড়িক পড়ে যায়। অবাক হয় অনেকে! এসময় নদীর দেশীয় প্রজাতির বিভিন্ন মাছ ধরা পড়ে মশারি, জাল ও গামছায়। সবাই দলবেঁধে নামেন মাছ ধরতে।

শহরের দৌলতদিয়াড় এলাকার ষাটোর্ধ্ব রবিউল ইসলাম বলেন, সারাজীবন নদীর পাড়ে বাস করছি। পানির মাছ এভাবে ভেসে উঠতে দেখিনি। এই প্রথম এমন ঘটনার সাক্ষী হলাম। কি কারণে এমন হয়েছে বুঝতে পারিনি।

একই এলাকার টাইগার বলেন, মশারির জাল দিয়ে মাছ ধরতে গিয়েই প্রায় ৩ কেজি ওজনের আইড় মাছ পেয়েছি। একদম তরতাজা মাছ। তবে মৃত মাছও ভেসে উঠছে।

তবে কি কারণে মাছ ভেসে উঠছে এমন প্রশ্নে অনেকেই বলেছেন, বিষক্রিয়ার কারণে এমন হতে পারে। আবার পাট জাগ দেওয়ার জন্যও এমন হতে পারে। এছাড়া অক্সিজেন সংকটে মাছ ওপরে ভেসে ওঠে। আবার প্রাকৃতিক কারণেও এমনটা ঘটতে পারে।

এ ব্যাপারে চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)  শামীম ভূইয়া জানান, এটা কোনো সাধারণ ঘটনা নয়। এই মাছ না ধরা কিংবা না খাওয়া ভালো। চুয়াডাঙ্গা সদর, দামুড়হুদা, আলমডাঙ্গায় এই অস্বাভাবিক ঘটনা দেখা যাচ্ছে। এই ঘটনা তদন্তের জন্য সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তাকে দায়িত্ব দেওয়া হয়েছে।

তবে জেলা মৎস্য কর্মকর্তাদের কাউকে ফোনে পাওয়া যায়নি।

বাংলাদেশ সময়: ১০১৬ ঘণ্টা, আগস্ট ০২, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa