ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

নাসিকে ফের বিক্ষোভ, কাজ বন্ধের হুঁশিয়ারি পরিচ্ছন্নকর্মীদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, আগস্ট ৩, ২০২২
নাসিকে ফের বিক্ষোভ, কাজ বন্ধের হুঁশিয়ারি পরিচ্ছন্নকর্মীদের

নারায়ণগঞ্জ: বেতন ভাতা বাড়ানোসহ ছয় দফা দাবির লক্ষ্যে দ্বিতীয় দিনের মতো নগরভবন ঘেরাও করে বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (নাসিক) পরিচ্ছন্নকর্মীদের সংগঠন ওয়ার্কার্স ইউনিয়নের নেতাকর্মীরা।

বুধবার (৩ আগস্ট) দ্বিতীয় দিনের মতো বেলা ১১টা থেকে নগরভবনের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ প্রদর্শন করতে থাকেন পরিচ্ছন্নকর্মীরা।

যদি দাবি মেনে নেওয়া না হয় তাহলে পরিচ্ছন্নকর্মীরা কাজ বন্ধ করে দেবেন বলে হুঁশিয়ারি দিয়েছেন সংগঠনটির নেতারা।

ওয়ার্কার্স ইউনিয়নের কোষাধ্যক্ষ বিপ্লব বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে। আমরা আগামীকাল চাষাঢ়া প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও অনশন কর্মসূচি পালন করবো। এর মধ্যে আমাদের দাবি যদি মেনে নেওয়া না হয় তাহলে শুক্রবার থেকে পরিচ্ছন্নকর্মীরা সিটি করপোরেশনে কাজ বন্ধ করে দেবে।

তিনি বলেন, এ বিষয়ে সিটি করপোরেশন কর্তৃপক্ষ এখনও আমাদের সঙ্গে কোনো আলোচনায় বসেনি বা কোনো আশ্বাস দেয়নি। তারা বলছেন, এসব দাবি সরকারের কাছে বলতে।

প্রশ্ন রেখে বিপ্লব বলেন, মাত্র দেড় থেকে দুই হাজার টাকা বেতন দিয়ে কি কারো পরিবার চলে?

এর আগে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের কাছে বেতন-ভাতা বাড়ানোসহ ছয় দফা দাবি পেশ করে ওয়ার্কার্স ইউনিয়ন।

দাবিগুলো হলো: বাংলাদেশ শ্রম আইন ২০০৬ মোতাবেক শ্রমিকদের নিয়োগপত্র দিতে হবে। নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে কর্মরত সব পরিচ্ছন্নকর্মীদের চাকরী স্থায়ী করতে হবে। সব পরিচ্ছন্নকর্মীদের নূন্যতম দৈনিক হাজিরা ৬৫০ টাকা ও ট্রাক শ্রমিকদের ৭৫০ টাকা করতে হবে এবং প্রত্যেক শ্রমিকের বেতন সমপরিমাণ ঈদ বা পূজার বোনাস দিতে হবে। প্রতি ওয়ার্ডে দুজন করে ডোম নিয়োগ দিতে হবে। নারায়ণগঞ্জ সিটি করপোরেশন পরিষ্কার পরিচ্ছন্ন করার সময় যদি কোনো শ্রমিক দুর্ঘটনায় মৃত্যুবরণ করে, তাহলে পাঁচ লাখ টাকা দিতে হবে। এছাড়া যদি স্বাভাবিকভাবে মৃত্যুবরণ করে, তবে তার কাষ্ট বা দাফনের জন্য পূর্বের বরাদ্দ পাঁচ হাজার টাকার পরিবর্তে ৫০ হাজার টাকা দিতে হবে। সিদ্ধিরগঞ্জ ও বন্দর অঞ্চলে পরিচ্ছন্নকর্মীদের স্থায়ী বসবাসের জন্য বহুতল ভবন বাসস্থান তৈরি করতে হবে।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, আগস্ট ০৩, ২০২২
এমআরপি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।