ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ভাড়া বাড়লো ২০ টাকা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৭ ঘণ্টা, আগস্ট ৭, ২০২২
ঢাকা-নারায়ণগঞ্জ রুটে ভাড়া বাড়লো ২০ টাকা

নারায়ণগঞ্জ : জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির সুযোগে ঢাকা-নারায়ণগঞ্জ রুটের বাস মালিকদের বিরুদ্ধে অসহনীয় পর্যায়ে বাস ভাড়া বাড়ানোর অভিযোগ উঠেছে। রুটটিতে যাত্রীদের কাছ থেকে বাড়তি ১০ থেকে ২০ টাকা আদায়ের অভিযোগও পাওয়া গেছে।

রোববার (৭ আগস্ট) শহরের চাষাঢ়া ও দুই নম্বর রেলগেট বাস-স্ট্যান্ড এলাকার বাস যাত্রীদের কাছ থেকে এসব অভিযোগ পাওয়া যায়।

সরেজমিনে দেখা গেছে, ঢাকা-নারায়ণগঞ্জ রুটের বহুল পরিচিত বাস উৎসব ও বন্ধন টিকিট প্রতি ২০ টাকা করে বাড়িয়েছে। আগের ভাড়া ৪৫ করে হলেও সকাল থেকে ৬৫ টাকা করে রাখা হচ্ছে। হিমাচল পরিবহন তাদের ভাড়া টিকিট প্রতি দশ টাকা বাড়িয়ে ৫৫ টাকায় বিক্রি করছে।

শীতল পরিবহন ১৫ টাকা বাড়িয়ে ৮০ টাকায় বাসের টিকিট বিক্রি করছে। বাংলাদেশ সড়ক পরিবহন কর্পোরেশনের (বিআরটিসি) বাসেও দশ টাকা করে ভাড়া বাড়ানো হয়েছে। বাসটির বর্তমান টিকিটের মূল্য ৫০ টাকা।

যাত্রীরা বলেন, যে হারে ভাড়া বেড়েছে- তা মেনে নেওয়ার মতো নয়। জ্বালানি তেলের দাম বেড়েছে ঠিক আছে, কিন্তু তাই বলে যেভাবে ইচ্ছা সেভাবে ভাড়া বাড়াবে তা তো ঠিক না। বাস মালিকরা সুযোগের সদ্ব্যবহার করছে।

ইফতি নামে এক বিশ্ববিদ্যালয় ছাত্র বলেন, কয়েকদিন আগেও ১০০ টাকায় যাতায়াত করতাম। এখন কী করবো বুঝতে পারছি না। অন্তত ৮০ টাকা ভাড়া বেড়ে গেছে যাতায়াতে। আমাদের মতো ছাত্রদের জন্য অত্যন্ত মুশকিল পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

ব্যাংকার আনিসুর রহমান জানান, চাকরির পুরো বেতন মনে হচ্ছে সড়কেই দিয়ে দিতে হবে। একদিকে ভাড়া-টোল, অন্যদিকে ট্যাক্স, বাড়তি বিদ্যুৎ-পানির বিল, আয়কর পৌরকর। সরকার সবই তো নিয়ে নিচ্ছে।

বাস ড্রাইভার ও হেলপাররা জানান, ভাড়া নতুন করে বৃদ্ধি পাওয়ায় রাস্তায় আজ গাড়ি কিছুটা কম। কাল থেকে আবার আগের মতোই গাড়ি চলাচল করবে। মালিকরা ভাড়া বৃদ্ধি করেছে, তারা শুধু কাজ করে যাচ্ছেন।

শীতল পরিবহনের পরিচালক ইব্রাহিম চেঙ্গিস জানান, তাদের ২০ লিটার জ্বালানির দরকার হয়, কিন্তু যানজটের কারণে সেটি বেড়ে ২৮ লিটার পর্যন্ত হয়ে যায়। জ্বালানি ছাড়াও ইঞ্জিন অয়েল, টায়ার, চাকা, পার্টস ও স্টাফদের বেতনও রয়েছে। তিনি বলেন, এর আগে জ্বালানির মূল্য বাড়ায় আমাদের যাত্রী প্রতি ভাড়া ৭০ টাকা করে হতো। কিন্তু আমরা সেটি ৬৫ টাকা নির্ধারণ করেছিলাম। এবার জ্বালানির মূল্য বৃদ্ধির পর ভাড়া আসে ১০৪ টাকা। তবে যাত্রীদের কথা মাথায় রেখে আমরা প্রতি টিকিটের ভাড়া ৮০ থেকে ৯০ টাকার মধ্যে রাখবো।

বাংলাদেশ সময় : ১৫২৫ ঘণ্টা, ৭ আগস্ট, ২০২২
এমআরপি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।