ঢাকা, শুক্রবার, ২২ আশ্বিন ১৪২৯, ০৭ অক্টোবর ২০২২, ১০ রবিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

কাঁচা রাস্তার পরিবর্তে এইচবিবি প্রকল্প সম্প্রসারণের সুপারিশ 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, আগস্ট ১০, ২০২২
কাঁচা রাস্তার পরিবর্তে এইচবিবি প্রকল্প সম্প্রসারণের সুপারিশ 

ঢাকা: কাঁচা রাস্তা নির্মাণের পরিবর্তে হেরিং বোন বন্ড (এইচবিবি) প্রকল্প আরও সম্প্রসারণ করার প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি ৷

বুধবার (১০ আগস্ট) জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়েছে৷ কমিটির সভাপতি মো. মোসলেম উদ্দিনের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য মো. দবিরুল ইসলাম, মো. মুজিবুল হক, আব্দুল মান্নান, ফখরুল ইমাম ও আরমা দত্ত বৈঠকে অংশ নেন।

 

বৈঠকে একাদশ জাতীয় সংসদের ৭ম সভায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়কে করা সুপারিশের বাস্তবায়ন, অগ্রগতি, দশম জাতীয় সংসদের ১৪তম অধিবেশন থেকে ২৩তম অধিবেশন পর্যন্ত এবং একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন থেকে সম্প্রতি সমাপ্ত অধিবেশন পর্যন্ত সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীর দেওয়া প্রতিশ্রুতির বিবরণ, বাস্তবায়নের সর্বশেষ অবস্থা এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের গৃহীত প্রকল্পসমূহের বাস্তবায়ন ও অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের গৃহীত ঘর নির্মাণ প্রকল্প, ত্রাণ বিতরণ, এইচবিবি প্রকল্পের রাস্তা নির্ধারণ ও দুর্যোগ প্রবণ এলাকা পরিদর্শনকালে স্থানীয় সংসদ সদস্যদের পরামর্শ নেওয়া ও সঙ্গে রাখার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

বৈঠকে কাঁচা রাস্তা নির্মাণ কর্মসূচির পরিবর্তে এইচবিবি প্রকল্প আরও সম্প্রসারণ করার প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার সুপারিশ করা হয়। এছাড়া গত ৬টি সভার মধ্যে ৪টির বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সচিব কমিটির সভাপতিকে না জানিয়ে অনুপস্থিত থাকায় হতাশা প্রকাশ করা হয়।

বৈঠকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব, বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) অতিরিক্ত সচিব, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০৫৯, আগস্ট ১০, ২০২২
এসকে/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa