ঢাকা, বৃহস্পতিবার, ২১ আশ্বিন ১৪২৯, ০৬ অক্টোবর ২০২২, ০৯ রবিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

২ দিন পর স্বাভাবিক হচ্ছে উত্তর-দক্ষিণবঙ্গের ট্রেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৮ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২২
২ দিন পর স্বাভাবিক হচ্ছে উত্তর-দক্ষিণবঙ্গের ট্রেন ট্রেনের জন্য অপেক্ষা করছে যাত্রীরা।

রাজশাহী: ঢাকার গাজীপুরে দ্রুতযানের বগি লাইনচ্যুতের ঘটনায় লণ্ডভণ্ড হয়ে গেছে পশ্চিম রেলওয়ে শিডিউল। তিন থেকে চার ঘণ্টা বিলম্বে চলছিল উত্তর ও দক্ষিণবঙ্গের সব ট্রেন।

বাধ্য হয়ে এরইমধ্যে বেশকিছু ট্রেনের যাত্রা বাতিল করেছে পশ্চিমাঞ্চল রেলওয়ে কর্তৃপক্ষ। আর যাত্রীদের ফেরত দেওয়া হয়েছে পূর্ণ ভাড়া। কিন্তু এরপরও দুর্ভোগ কাটছে না সাধারণ রেলযাত্রীদের। শিডিউল বিপর্যয়ের কারণে যারপরনাই ভোগান্তিতে পড়েছেন উত্তর ও দক্ষিণ বঙ্গের রেল যাত্রীরা।  

এদিকে কর্তৃপক্ষ বলছে, বুধবার (১৭ আগস্ট) রাতের মধ্যে এই পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে। বিশেষ করে ঢাকা-রাজশাহী রুটের আন্তঃনগর ট্রেনগুলো আবারও সঠিক সময়ে চলাচল করবে।  এরই মধ্যে আজ সকাল ৭টায় বিরতিহীন আন্তঃনগর ট্রেন বনলতা এক্সপ্রেস তার নির্দিষ্ট সময় সকাল ৭টায় রাজশাহী থেকে ঢাকার কমলাপুরের উদ্দেশে ছেড়ে গেছে। তবে ঢাকামুখী অপর আন্তঃনগর ট্রেন সিল্কসিটি এক্সেপ্রেস আধা ঘণ্টা বিলম্বে সকাল ৭টা ৪০ মিনিটে ছেড়েছে। এই ট্রেনটি তাই ১ ঘণ্টা ৪০ মিনিট বিলম্বে ঢাকায় পৌঁছাবে। এই ট্রেনটি ছাড়ার নির্দিষ্ট সময় ছিল সকাল ৭টা ১০ মিনিট। এভাবে ঢাকা-রাজশাহী রুটের শিডিউল স্বাভাবিক হতে শুরু করে।  

এছাড়া একইভাবে পশ্চিমাঞ্চল রেলওয়ের অধীনে থাকা উত্তর ও দক্ষিণবঙ্গের ট্রেনগুলোর শিডিউলও আজ সকাল থেকে স্বাভাবিক হতে শুরু করেছে। গাজীপুরে দ্রুতযানের বগি লাইনচ্যুতের ঘটনায় লাইনচ্যুত বগিগুলো সরানোর কাজ শেষ হওয়ায় দীর্ঘ ১২ ঘণ্টা পর সোমবার (১৫ আগস্ট) সকাল সাড়ে ৯টা থেকে ঢাকার সঙ্গে উত্তর, দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের ট্রেন চলাচল শুরু হয়। তবে এরইমধ্যে পশ্চিমাঞ্চল রেলওয়ের অধীন সকালের ঢাকাগামী আন্তঃনগর ট্রেন সিল্কসিটি এক্সপ্রেসসহ চারটি ট্রেনের যাত্রা বাতিল করে রেলওয়ে কর্তৃপক্ষ। এরপর দুই দিন থেকে তিন-চার ঘণ্টা বিলম্বে চলছিল উত্তর ও দক্ষিণবঙ্গের সবগুলো ট্রেন।  

মঙ্গলবার (১৬ আগস্ট) সকাল সাতটায় বিরতিহীন আন্তঃনগর ট্রেন বনলতা এক্সপ্রেস ছেড়ে যাওয়ার কথা থাকলেও সেটি ছেড়ে যায় সকাল ১০টা ৫০ মিনিটে। এই ট্রেনটি বিলম্ব ছিল প্রায় তিন ঘণ্টা ৫০ মিনিট। এরপর ঢাকামুখী অপর আন্তঃনগর ট্রেন সিল্কসিটি এক্সপ্রেস সকাল ৭টা ১০ মিনিটে ছেড়ে যাওয়ার কথা ছিল। কিন্তুু ঢাকা থেকে আপ ট্রেনটি দেরি করে আসায় ডাউন ট্রেনটি দুপুর দেড়টার পর আবারও রাজশাহী থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে যায়। এভাবে প্রায় প্রতিটি ট্রেনই এখন তিন থেকে চার ঘণ্টা বিলম্বে চলাচল করছে। জানতে চাইলে রাজশাহী রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক আব্দুল করিম বাংলানিউজকে বলেন, গাজীপুরের ঘটনার পর তাদের এই শিডিউল বিপর্যয় দেখা দিয়েছে। এরই মধ্যে বেশ কিছু ট্রেনের যাত্রা বাতিল করে যাত্রীদের পূর্ণ ভাড়া দিয়ে দেওয়া হয়েছে। তারপরও সংকট কাটছে না। তিন-চার ঘণ্টা বিলম্বে চলাচল করছে প্রতিটি ট্রেন। তবে মঙ্গলবার রাতের ধূমকেতু এক্সপ্রেস ট্রেন চলার মধ্য দিয়ে এই শিডিউল বিপর্যয় কমতে শুরু করে বলে উল্লেখ করেন।  

এছাড়া আজ বুধবার থেকে পশ্চিমাঞ্চল রেলওয়ের সবগুলো রুটের ট্রেন চলাচলের সময়সূচি স্বাভাবিক হয়ে আসবে বলেও দাবি করেন ওই রেল কর্মকর্তা।

এর আগের দিন ধীরাশ্রমের দুর্ঘটনায় সোমবার পশ্চিমাঞ্চল রেওয়ের নিয়মিত চলাচলকারী রুটের সিল্কসিটি এক্সপ্রেস ট্রেন ছাড়াও কুড়িগ্রাম, পঞ্চগড় ও বেনাপোল এক্সপ্রেস ট্রেনের যাত্রা বাতিল করা হয়। অনাকাঙ্ক্ষিত এ ঘটনার জন্য যাত্রীসাধারণের কাছে দুঃখ প্রকাশ করা হয়।

পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার জানান, এই অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিতে যাত্রীদের সাময়িক সমস্যা হচ্ছে। এজন্য তিনি আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করেন। তবে আজকের মধ্যেই পশ্চিমাঞ্চল রেলওয়ের এই ভয়াবহ শিডিউল বিপর্যয় কাটতে শুরু করবে বলে আশ্বস্থ করেন ওই মহাব্যবস্থাপক।

এর আগে, রোববার (১৪ আগস্ট) ঢাকার গাজীপুরে পঞ্চগড়গামী দ্রুতযান এক্সপ্রেসের তিনটি যাত্রীবাহী বগি লাইনচ্যুত হয়। এই ঘটনার দীর্ঘ ১২ ঘণ্টা পর ঢাকার সঙ্গে উত্তর ও পশ্চিমাঞ্চলের ট্রেন চলাচল শুরু হয়। লাইনচ্যুত বগিগুলো সরিয়ে ফেলার পর সোমবার (১৫ আগস্ট) সকাল সাড়ে ৯টা থেকে আবারও ট্রেন চলাচল শুরু হয়।

বাংলাদেশ সময়: ১১৫৮ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২২
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa