ঢাকা, বৃহস্পতিবার, ২১ আশ্বিন ১৪২৯, ০৬ অক্টোবর ২০২২, ০৯ রবিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

রাবিপ্রবির সাবেক উপাচার্য প্রদানেন্দু বিকাশ চাকমা মারা গেছেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২২
রাবিপ্রবির সাবেক উপাচার্য প্রদানেন্দু বিকাশ চাকমা মারা গেছেন

খাগড়াছড়ি: রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রাবিপ্রবি) সাবেক উপাচার্য ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের দায়িত্বরত সদস্য প্রফেসর ড. প্রদানেন্দু বিকাশ চাকমা মারা গেছেন।

বুধবার (১৭ আগস্ট) সকালে আনুমানিক সাড়ে ৮টার দিকে খাগড়াছড়ি সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়।

তাঁর বয়স হয়েছিল ৭০ বছর। প্রদানেন্দুর মৃত্যুতে খাগড়াছড়িতে শোকের ছায়া নেমেছে।

তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানা ব্যধিতে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন ছিলেন। তিনি খাগড়াছড়ি জেলা শহরের খবংপড়িয়া এলাকার বাসিন্দা ছিলেন।

এদিকে প্রদানেন্দু বিকাশ চাকমার মৃত্যুতে শোক জানিয়েছেন শরণার্থী পুনর্বাসন বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা, সংরক্ষিত আসনের নারী সংসদ সদস্য বাসন্তী চাকমা, খাগড়াছড়ি পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্মলেন্দু চৌধুরী, খাগড়াছড়ি প্রেসক্লাবের সভাপতি জীতেন বড়ুয়াসহ বিভিন্ন সংগঠন।

প্রদানেন্দু বিকাশ চাকমা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ছিলেন। পরে রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০১৪-১৮ ও ২০১৮-২১ দুই মেয়াদে উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন। ২০২১ সালে তিনি বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) খণ্ডকালীন সদস্য হিসেবে মনোনীত হন।

স্থানীয় সমাজকর্মী ধীমান খীসা জানান, প্রয়াতের একমাত্র সন্তান অনিক চাকমা কানাডা প্রবাসী।  

আগামী শুক্রবার (১৯ আগস্ট) সকালে তার দেশে ফেরার কথা রয়েছে। ফিরলে বিকেলে স্থানীয় পারিবারিক শ্বশানে প্রদানেন্দু বিকাশ চাকমার দাহক্রিয়া সম্পন্ন করা হবে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২২
এডি/এএটি/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa