ঢাকা, রবিবার, ১৭ আশ্বিন ১৪২৯, ০২ অক্টোবর ২০২২, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

৫ হাজার মেট্রিক টন মসুর ডাল কিনবে সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২২
৫ হাজার মেট্রিক টন মসুর ডাল কিনবে সরকার

ঢাকা: সরাসরি ক্রয় পদ্ধতিতে তিন কোম্পানি থেকে পাঁচ হাজার মেট্রিক টন মসুর ডাল ক্রয় করার প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (১৭ আগস্ট) দুপুরে ভার্চ্যুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে সাংবাদিকদের বিস্তারিত জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আবদুল বারিক।

তিনি বলেন, সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় ১৬টি প্রস্তাব উপস্থাপন করা হয়েছে। এসব প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। সরকারি ক্রয় কমিটির প্রস্তাবনাগুলোর মধ্যে নৌপরিবহন মন্ত্রণালয়ের সাতটি, শিল্প মন্ত্রণালয়ের চারটি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একটি এবং স্থানীয় সরকার বিভাগের একটি এবং টেবিলে উপস্থাপন করা হয় বাণিজ্য মন্ত্রণালয়ের তিনটি প্রস্তাব। ক্রয় কমিটির অনুমোদিত ১৬টি প্রস্তাবের মোট অর্থের পরিমাণ এক হাজার ৮৯৫ কোটি টাকা। মোট অর্থায়নের মধ্যে সরকারি তহবিল থেকে ব্যয় হবে ৫৬৩ কোটি ৪৭ লাখ এবং দেশীয় ব্যাংক, এডিবি ও বিশ্বব্যাংক ঋণ ১ হাজার ৬০ কোটি ২৬ লাখ টাকা পাওয়া যাবে।

অতিরিক্ত সচিব মো. আবদুল বারিক বলেন, সরাসরি ক্রয় পদ্ধতির মাধ্যমে পাঁচ হাজার মেট্রিক টন মসুর ডাল ক্রয় করা হবে। প্রতি কেজি মসুর ডাল কেনা হবে ১১১টাকা দরে। নাবিল নওগাঁ ফুড লিমিটেড এক হাজার মেট্রিক টন, এসিআই পিওর ফ্লাওয়ার লিমিটেড তিন হাজার মেট্রিক টন এবং এমএস রায় ট্রেডার্স লিমিটেড থেকে এক হাজার মেট্রিক টন ডাল ক্রয় করা হবে।

এদিকে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন মিরপুর ৯ নম্বর থেকে ১১ নম্বর সেকশনে ৮০ একর জমির ওপর একটি অত্যাধুনিক পরিকল্পিত আবাসন গড়ে তোলার লক্ষ্যে মিরপুর ইন্টিগ্রেটেড টাউনশিপ ডেভেলপমেন্ট (এমআইটিডি ফেজ-২)” পিপিপি প্রকল্পটি তালিকা থেকে বাতিলের প্রস্তাব নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২২
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa