ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সরকারি অফিসের নতুন সময়

'পার্থক্য শুধু যানজট এক ঘণ্টা আগে শুরু হয়েছে'

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৫ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২২
'পার্থক্য শুধু যানজট এক ঘণ্টা আগে শুরু হয়েছে'

ঢাকা: কৃচ্ছতা সাধনে অফিস সময় পরিবর্তন হলেও কার্যত রাজধানীর সড়কে যানজট পরিস্থিতির কোনো হেরফের হয়নি। অফিস এক ঘণ্টা এগিয়ে আনায় সড়কে জটলা শুরু হয়েছে এক ঘণ্টা আগে।

এর বাইরে দিনভর প্রত্যাহিক নিয়মে তীব্র যানজট রয়েছে ঢাকার বেশিরভাগ সড়কেই।

বুধবার (২৪ আগস্ট) সকাল সাতটা থেকেই সড়কে যে চাপ শুরু হয়েছে তা দুপুর গড়িয়ে অফিস ছুটির সময় বিকেল তিনটার পরও অব্যাহত রয়েছে।

অফিস সময় এগিয়ে আসলেও একই সময় স্কুল-অফিস শুরু হওয়ায় বরং এদিন স্কুল-কলেজ কেন্দ্রীক গাড়ির জটলা ছিল আরও বেশি। ফলে দিনভর সড়কে নামা কর্মজীবী মানুষের ভোগান্তি ছিল চরমে।

এদিন রাজধানীর মোহাম্মদপুর, শ্যামলী, আসাদগেট, ফার্মগেট, মহাখালী, তেজগাঁও এলাকা ঘুরে যানবাহনের বাড়তি জটলা দেখা গেছে। সড়কে একেকটি ট্রাফিক সিগনাল পার হতে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে দেখা গেছে সব যানবাহনকে।

এলিফ্যান্ট রোডের বাসিন্দা ফারজানা নামে এক চাকরিজীবী জানান, সকাল পৌনে সাতটায় বাসা থেকে বেরিয়ে ৭ টায় মিরপুরে এক সন্তানকে স্কুলে দিয়ে মোহাম্মদপুর কলেজগেটে স্কুলে আরেক সন্তানের স্কুলে পৌঁছান ৮ টা ২০ মিনিটে। মঙ্গলবার (২৩ আগস্ট) পর্যন্ত দ্বিতীয় সন্তানকে ৮টার আগেই স্কুলে নামিয়ে দিতে পারতেন। কিন্তু নতুন সময়সূচির কারণে কলেজগেটের স্কুলে পৌঁছাতে প্রায় আধঘণ্টা সময় বেশি লেগেছে।

সাব্বির হোসাইন নামে এক বেসরকারি চাকরিজীবী বলেন, সকালে শ্যামলী থেকে বনানীর অফিস যেতে অন্য দিনের তুলনায় আজ (২৪ আগস্ট) প্রায় ৪০ মিনিট বেশি লেগেছে। ৯ টার অফিস ধরতে আর সাড়ে ৬ টায় বাসা থেকে বের হওয়া যায় না। সরকারি অফিস একঘণ্টা আগে শুরু হওয়ায় যানজট এক ঘণ্টা আগেই শুরু হয়েছে, এছাড়া আর কোনো পার্থক্য নেই।

শহীদুজ্জামান খান নামে একজন বলেন, বুধবার সকাল সাড়ে ১০টায় শ্যামলী থেকে রওনা দিয়ে ফার্মগেট পৌঁছাতেই প্রায় ১২টা বেজেছে। খামারবাড়ি থেকে ফার্মগেট পর্যন্ত গাড়ি নড়ছিলই না। দিনে দিনে যানজট যেন বেড়েই চলছে।

ফার্মগেট এলাকায় স্বাধীন পরিবহনের চালক আনিস মিয়া জানান, যানজট আগের মতোই আছে। অন্যদিন যেখানে সাড়ে সাতটা- আটটার দিকে যানজট শুরু হতো, আজ শুরু হয়েছে সাড়ে ছয়টা- সাতটা থেকে। এই চাপ না কমতেই দুপুর গড়িয়ে অফিস শেষের সময় তিনটা বেজে যাওয়ায়, আবার তীব্র জটলা তৈরি হয়েছে।

ট্রাফিক পুলিশের সদস্যরা জানান, সকালে একই সময় অফিস ও বেশিরভাগ স্কুল হওয়ায় আজ শিক্ষাপ্রতিষ্ঠান কেন্দ্রীক এলাকাগুলোতে বাড়তি চাপ ছিল দিনের শুরু থেকেই। ওই চাপ পর্যায়ক্রমে আশপাশের এলাকায় ছড়িয়ে পড়েছে। আমরা যানজট সামাল দিতে তীব্র রোদ-গরমেও সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি।

সম্প্রতি বৈশ্বিক জ্বালানি সংকটের কারণে তেলের দাম বৃদ্ধি এবং কৃচ্ছতা সাধনের জন্য অফিস সময় কমানোর উদ্যোগ নেয় মন্ত্রিসভা।

অফিসের সময় অনুযায়ী এখন রোববার থেকে বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকেল ৩টা পর্যন্ত চলবে। বিরতি ১২টা ৪৫ মিনিট থেকে দেড়টা পর্যন্ত। যা বুধবার (২৪ আগস্ট) থেকে কার্যকর হয়েছে।

এ ঘোষণায় মঙ্গলবার (২৩ আগস্ট) মন্ত্রিপরিষদ সচিব বলেন, এতে বিদ্যুৎ সাশ্রয় হবে এবং সঙ্গে সঙ্গে যানজটও একটা ডিস্ট্রিবিউটেড হবে। অফিস সময় কমানোর পাশাপাশি সব শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি দুই দিন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২২
পিএম/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ