ঢাকা, শনিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

ফিটনেসবিহীন নৌযানের বিরুদ্ধে নেওয়া হয় আইনানুসারে ব্যবস্থা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৫ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২২
ফিটনেসবিহীন নৌযানের বিরুদ্ধে নেওয়া হয় আইনানুসারে ব্যবস্থা

ঢাকা : দেশের নদীগুলোয় ফিটনেসবিহীন নৌযান চলতে দেওয়া হয় না। এসব নৌযানের বিরুদ্ধে নিয়মিত আইনানুসারে ব্যবস্থাও নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

সোমবার (২৯ আগস্ট) জাতীয় সংসদের অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে এ কথা বলেন নৌপরিবহন প্রতিমন্ত্রী। অধিবেশনের সভাপতিত্ব করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

আওয়ামী লীগের সদস্য শহীদুজ্জামান সরকারের সংশ্লিষ্ট প্রশ্নের উত্তরে খালিদ বলেন, নৌপথে ফিটনেসবিহীন লঞ্চ চলাচল আইনত দণ্ডনীয় অপরাধ। চলতি বছর ২২ জুলাই পর্যন্ত ফিটনেসবিহীন নৌযানের বিরুদ্ধে ৮৯৮টি মামলা মেরিন কোর্টে দায়ের করা হয়েছে। এছাড়া ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাৎক্ষণিকভাবে বেশ কিছু সংখ্যক নৌযানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।

ফিটনেসবিহীন নৌযানের বিরুদ্ধে জরিমানা আদায়সহ ত্রুটি সংশোধনপূর্বক ফিটনেস গ্রহণে বাধ্য করা হয় বলেও এ সময় উল্লেখ করেন তিনি।

খালিদ মাহমুদ চৌধুরী আরও বলেন, ফিটনেসবিহীন নৌযানের বিরুদ্ধে নিয়মিত আইনানুসারে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। এ ধরনের নৌযানের বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনাসহ বাংলাদেশ অভ্যন্তরীণ নৌচলাচল অধ্যাদেশ ১৯৭৬-এর বিধান অনুসরণে নৌপথ পরিদর্শনে নিয়োজিত পরিদর্শকগণ ও নৌ-পুলিশ কর্তৃক নৌ-আদালতে মামলা দায়ের পূর্বক আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়।

এছাড়া অভ্যন্তরীণ নৌচলাচল অধ্যাদেশ, ১৯৭৬ অনুযায়ী স্থানীয় জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেটগণকে ক্ষমতা অর্পণ করা হয়েছে। তারা মাঠ পর্যায়ে লঞ্চের ফিটনেস মনিটর করছেন বলেও জানান নৌ-পরিবহন প্রতিমন্ত্রী।

বাংলাদেশে সময় : ১৮২৫ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২২
এসকে/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।