ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

ওজনে কারচুপি ও নানা অপরাধে বরিশালে ৬ প্রতিষ্ঠানকে জরিমানা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২২
ওজনে কারচুপি ও নানা অপরাধে বরিশালে ৬ প্রতিষ্ঠানকে জরিমানা

বরিশাল: সরকার নির্ধারিত মূল্যের থেকে অধিক মূল্য সার বিক্রি ও বস্তায় ওজনে কারচুপি করার অপরাধে বরিশালে তিনটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। পাশাপাশি  মূল্য তালিকা প্রদর্শন না করা, পণ্যের মোড়কে এমআরপি না থাকায় ও মেয়াদ উর্ত্তীর্ণ পণ্য বিক্রি করায় আরও তিন প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

মঙ্গলবার (৩০ আগস্ট) বরিশালের উজিরপুর উপজেলার ইচলাদি ও শিকারপুর বন্দর এলাকায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর অভিযান চালিয়ে এ জরিমানা করে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের বরিশাল বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক অপূর্ব অধিকারীর নেতৃত্বে অভিযানে উপস্থিত ছিলেন- বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক সূমি রানী মিত্র, জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. শাহ্ শোয়াইব মিয়া, ক্যাব সদস্য জাহাঙ্গীর মোল্লাসহ ১০ আর্মড পুলিশ ব্যাটেলিয়ানের সদস্যরা।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. শাহ্ শোয়াইব মিয়া জানান, অভিযানে ৬টি প্রতিষ্ঠানকে মোট ১ লাখ ১৩ হাজার ৫শ’ টাকা জরিমানা করা হয়। এরমধ্যে সরকার নিধার্রিত দাম থেকে বেশি দামে সার বিক্রি ও সারের বস্তায় ওজনে কারচুপি করায় মেসার্স আলী এন্টারপ্রাইজকে ৮০ হাজার টাকা, নিধার্রিত দাম থেকে অতিরিক্ত দামে সার বিক্রি করায় রিপন এন্টারপ্রাইজকে ১৫ হাজার টাকা ও শাহিন ট্রেডার্সকে ৭ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মেসার্স আলী এন্টারপ্রাইজের টিএসপির সারের ৫০ কেজির বস্তায় ৪০ কেজিও পাওয়া গেছে, আবার কোনটিতে এর থেকেও কম পাওয়া গেছে।

অপরদিকে মূল্য তালিকা প্রদর্শন না করায় আজিজ স্টোরকে ২ হাজার টাকা, মূল্য তালিকা এবং পণ্যের মোড়কে এমআরপি না থাকায় সিফাত স্টোরকে ৩ হাজার টাকা এবং মেয়াদ উত্তীর্ণ পণ্য বিক্রয় করায় সেলিম ভ্যারাইটিজ স্টোরকে সাড়ে ৬ হাজার টাকা জরিমানা করা হয় বলেও জানান এ কর্মকর্তা।

অভিযান চলাকালে স্থানীয় নাগরিকদের মধ্যে ভোক্তা অধিকার আইন সংক্রান্ত লিফলেট বিতরণ করা হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর বরিশাল বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক অপূর্ব অধিকারী বলেন, জনস্বার্থে বাজার তদারকিমূলক অভিযান অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২২
এমএস/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।