ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চুনারুঘাটে অবৈধভাবে বালু উত্তোলনে ক্ষতিগ্রস্ত ব্রিজ-বাঁধ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০২২
চুনারুঘাটে অবৈধভাবে বালু উত্তোলনে ক্ষতিগ্রস্ত ব্রিজ-বাঁধ

হবিগঞ্জ: হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার খোয়াই নদীর ওপরে নির্মিত ব্রিজের ৫শ’ মিটারের ভেতর থেকে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। এতে সরকারের কোটি টাকা ব্যয়ে নির্মিত এ ব্রিজ ও হাওর রক্ষা বাঁধ ক্ষতিগ্রস্ত হওয়ার শঙ্কা দেখা দিয়েছে।

ব্রিজের এক কিলোমিটারের ভেতর এলাকা থেকে বালু উত্তোলন করা বেআইনি। কিন্তু কিছু প্রভাবশালী লোক বালু উত্তোলন করলেও প্রশাসন ব্যবস্থা নিচ্ছে না।

খোঁজ নিয়ে জানা গেছে, চুনারুঘাটের চুরতা, দেউলগাঁও ও ইছাকুটা মৌজায় খোয়াই নদীর কিছু অংশ বালু উত্তোলনের জন্য সরকারের পক্ষ থেকে ইজারা দেওয়া হয়। কিন্তু ঘরগাঁও মৌজা ইজারা না দেওয়া হলেও সেখান থেকে বালু উত্তোলন করা হচ্ছে। এ মৌজায় রয়েছে কাজিরখিল ব্রিজ।

সরেজমিনে দেখা গেছে, ব্রিজটির মাত্র ৫শ’ মিটারের মধ্যে নদীতে ড্রেজার মেশিন বসিয়ে দিনরাত বালু উত্তোলন করছে স্থানীয় কয়েকজন প্রভাবশালী ব্যক্তি। এতে ব্রিজটি মারাত্মকভাবে ক্ষতির মুখে পড়ছে।

এ স্থানটির উল্টো দিকেই অবস্থিত পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) হাওর রক্ষা বাঁধ। সরকারের কোটি কোটি টাকায় নির্মিত বাঁধটিও এখন বালু উত্তোলনের কারণে হুমকিতে।

স্থানীয় সূত্রে জানা গেছে, সম্প্রতি অবৈধভাবে বালু উত্তোলনের বিষয়টি উপজেলা প্রশাসনকে জানালে সহকারী কমিশনার (ভূমি) গত ২৫ আগস্ট ঘটনাস্থল পরিদর্শন করেন। এরপরও বালু উত্তোলনের কাজ থামেনি।

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভুমি) আফিয়া আমিন বলেন, আমি ঘটনাস্থল পরিদর্শন করে কাউকে পাইনি এবং কোনো মেশিনও পাইনি। সেখানে পুনরায় অভিযান চালানো হবে।

বাংলাদেশ সময়: ১০২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।