ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

দক্ষিণ সিটিতে ডেঙ্গু পূর্ণ নিয়ন্ত্রণে: মেয়র তাপস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০২২
দক্ষিণ সিটিতে ডেঙ্গু পূর্ণ নিয়ন্ত্রণে: মেয়র তাপস ছবি: ডিএইচ বাদল

ঢাকা: চলতি মৌসুমে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ডেঙ্গু পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। তিনি বলেন,আমাদের নিয়ন্ত্রণ কক্ষের মাধ্যমে দুই মাসব্যাপী ডেঙ্গুর উৎসগুলো ধ্বংসের কার্যক্রম নিয়েছি৷ যার ফলে এডিশ মশার উপদ্রব থেকে ঢাকাবাসীকে রক্ষা করতে পেরেছি।

বুধবার (০৭ সেপ্টেম্বর) গুলিস্তানের বঙ্গবন্ধু অ্যাভিনিউতে বহুতল শপিংমলের নির্মাণ কাজের উদ্বোধন করে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।  

ডেঙ্গু নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে দক্ষিণ সিটি মেয়র ফজলে নূর তাপস বলেন, এই মৌসুমে বিশেষজ্ঞরা আশঙ্কা করেছিলেন গত বছরের তুলনায় এডিশ মশা ও ডেঙ্গুর প্রার্দুভাব বৃদ্ধি পাবে। তারা বলেছিলেন ২০১৯ সালে ডেঙ্গু যে রকম মহামারি আকার ধারণ করেছিল, সে রকম হতে পারে। আমরা এজন্য প্রথম থেকে ও আগাম প্রস্তুতি নিয়ে ছিলাম। আমাদের কাছে যে জরিপ এসেছিল সে ভিত্তিতে চিরুনি অভিযান কার্যক্রম করেছি। দুই মাসজুড়ে আমাদের নিয়ন্ত্রণ কক্ষের মাধ্যমে ডেঙ্গুর উৎসগুলো ধ্বংসের কার্যক্রম নিয়েছি৷ 

তিনি বলেন, বিশেষ করে ঢাকা দক্ষিণ সিটিতে মঙ্গলবার পর্যন্ত মৌসুমের শেষ প্রান্তে এসে জলবায়ু পরিবর্তনের কারণে বৃষ্টি হচ্ছে। ফলে ডেঙ্গুর প্রার্দুভাব একটু বৃদ্ধি পেয়েছে। তারপরও কালকের হিসাব অনুযায়ী আমাদের দক্ষিণ সিটিতে ডেঙ্গু রোগীর সংখ্যা ৪০ জন। এই মৌসুমে এটা দক্ষিণ সিটিতে সর্বোচ্চ। আমরা যে কার্যক্রম নিয়েছি এতে ডেঙ্গু রোগীর সংখ্যা ১৫, ২০,২৫ জনে রাখতে পেরেছি। আমরা মনে করি ডেঙ্গু পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে।  

মেয়র বলেন, এপর্যন্ত যারা মৃত্যুবরণ করেছেন তাদের সকলের আত্মার মাগফিরাত কামনা করি। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে মাত্র দুই জনের প্রাণহানি হয়েছে৷ এব্যাপারে স্বাস্থ্য অধিদপ্তরকে আরো সুচিকিৎসার ব্যবস্থার জন্য অনুরোধ জানাবো।  

ঢাকাবাসীকে ধন্যবাদ জানিয়ে মেয়র তাপস বলেন, এ বছর ঢাকাবাসী অনেক এগিয়ে এসেছেন, সচেতন হয়েছেন এবং আমাদের সহযোগিতা করেছেন। এছাড়া স্বাস্থ্য অধিদপ্তরকে বিভিন্ন তথ্য দিয়েছেন এলাকাবাসী। যেখানেই এডিসমশার উৎস পাওয়া গেছে সেগুলো নিধন করছি। আমাদের কার্যক্রম পুরোদমে চলছে। মৌসুম শেষ না হওয়া পর্যন্ত আমাদের এ কার্যক্রম অব্যাহত রাখব।  

বাংলাদেশ সময়: ১৪১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০২২
জিসিজি/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।