ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বাংলাবান্ধা এক্সপ্রেস লাইনচ্যুতের ঘটনায় তদন্ত কমিটি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২২
বাংলাবান্ধা এক্সপ্রেস লাইনচ্যুতের ঘটনায় তদন্ত কমিটি

রাজশাহী: রাজশাহীর চারঘাট উপজেলার সরদহে বাংলাবান্ধা এক্সপ্রেস ট্রেন লাইনচ্যুত হওয়ার ঘটনায় চার সদস্যের তদন্ত কমিটি করা হয়েছে। এই কমিটিকে আগামী সাত কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) বিকেলে পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক (জিএম) অসীম কুমার তালুকদার বাংলানিউজকে এই তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, রেলওয়ের পাকশী বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ডিসিও) আনোয়ার হোসেনকে আহ্বায়ক করে চার সদসের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটির অন্য সদস্যরা হলেন, পাকশী বিভাগীয় প্রকৌশলী-২ বীরবল মণ্ডল, যান্ত্রিক প্রকৌশলী (ক্যারেজ) মমতাজুল ইসলাম, যান্ত্রিক প্রকৌশলী (লোকো) আশীষ কুমার মণ্ডল, সংকেত ও টেলিযোগাযোগ প্রকৌশলী এমএম রাজিব বিল্লাহ।

দুর্ঘটনার প্রায় প্রায় ৯ ঘণ্টা পর মঙ্গলবার সকাল থেকে রাজশাহীর সাথে সারাদেশের রেল যোগাযোগ শুরু হয়েছে। সোমবার (১২ সেপ্টেম্বর) রাতে রাজশাহী থেকে পঞ্চগড়গামী বাংলাবান্দা এক্সপ্রেস ট্রেনটি চারঘাটের সরদহ স্টেশনের অদূরে লাইনচ্যুত হয়। সোমবার রাত ১০টার দিকে এ দুর্ঘটনা ঘটে। এর ফলে রাজশাহীর সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়।

পাবনার ইশ্বরদী থেকে রিলিফ ট্রেন দুর্ঘটনাস্থলে পৌঁছে রাতভর উদ্ধার কাজ চালায়। ভোরে লাইনচ্যুত হওয়া বগিটি উদ্ধারে সক্ষম হয়। এরপর মঙ্গলবার সকাল ৭টার দিকে রাজশাহীর সাথে সারাদেশের রেল যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক হয়। এর আগে সোমবার দিনগত রাত পৌনে ১টার দিকে লাইনচ্যুত বগিটি কেটে রেখেই দুর্ঘটনাস্থল থেকে পঞ্চগড়ের উদ্দেশে ছেড়ে যায় বাংলাবান্ধা এক্সপ্রেস ট্রেনটি।

রাজশাহী রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক আব্দুল করিম বাংলানিউজকে জানান, বাংলাবান্দা এক্সেপ্রেস সোমবার ট্রেনটি রাত সাড়ে ৯টায় পঞ্চগড়ের উদ্দেশে রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে ছেড়ে যায়। ট্রেনটি চারঘাটের সরদহ স্টেশনের ১ নম্বর লাইনে ঢোকার সময় শেষের ‘ক’ বগিটি লাইনচ্যুত হয়ে ২ নম্বর লাইনের ওপরে উঠে যায়। তবে এই ঘটনায় কেউ হতাহত হননি।

এই দুর্ঘটনার পর সারাদেশের সাথে রাজশাহীর রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। রাতের ঢাকাগামী আন্তঃনগর ট্রেন ধূমকেতু এক্সপ্রেসের যাত্রা বাতিল করা হয়। এরপর ঈশ্বরদী থেকে উদ্ধারকারী ট্রেন এসে সারা রাত ধরে কাজ করে। ভোরে লাইন ক্লিয়ার হয়। মঙ্গলবার সকাল ৭টা থেকে এই রুটের ট্রেন চলাচল শুরু হয়।

বাংলাদেশ সময়: ১৯১১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২২
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।