ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

জাতীয়

জেআরসি বৈঠক শুরু ছিলো বড় প্রাপ্তি: দোরাইস্বামী

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২২
জেআরসি বৈঠক শুরু ছিলো বড় প্রাপ্তি: দোরাইস্বামী

ঢাকা: ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী জানিয়েছেন, দীর্ঘ ১২ বছর পর যৌথ নদী কমিশনের (জেআরসি) বৈঠক শুরু ছিলো তার আমলে বড় প্রাপ্তি। এছাড়া দুই দেশের মধ্যে কানেক্টিভিটি বাড়াতে উভয় পক্ষই বিশেষ গুরুত্ব দিচ্ছে বলে জানান তিনি।

 

বুধবার (১৪ সেপ্টেম্বর) ইন্ডিয়া হাউজে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা জানান।

ঢাকা থেকে বিদায় নেওয়ার আগে সাংবাদিকদের সঙ্গে এ মতবিনিময়ের আয়োজন করেন হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী।  

এক প্রশ্নের জবাবে দোরাইস্বামী বলেন, ঢাকায় আমার দায়িত্ব পালনকালে দীর্ঘ ১২ বছর পর জেআরসি বৈঠক শুরু করা সম্ভব হয়েছে। এটা আমার একটি বড় প্রাপ্তি। তবে এটা শুধু যে আমার জন্য হয়েছে, বিষয়টি তেমন নয়, এটা দুই দেশের নেতাদের সদিচ্ছার জন্য সম্ভব হয়েছে।

দোরাইস্বামী বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রীর ভারত সফরে কুশিয়ারা নদীর পানি বণ্টনের বিষয়ে সমঝোতা হয়েছে। এটা বিশেষ একটি উল্লেখযোগ্য দিক। এই সফর ফলপ্রসু হয়েছে।

এক প্রশ্নের উত্তরে ভারতীয় হাইকমিশনার বলেন, ভারতও রোহিঙ্গা প্রত্যাবাসন চায়। রোহিঙ্গারা যেন স্বেচ্ছায় ও নিরাপদে রাখাইনে ফিরতে পারে, সেটাই ভারতের প্রত্যাশা। এ লক্ষ্যে আমরা মিয়ানমারের সঙ্গেও কাজ করছি।

ভারতীয় হাইকমিশনার জানান, ভারতে জি-২০ সম্মেলন শুরু হতে যাচ্ছে। এই সম্মেলনে বাংলাদেশকে আমন্ত্রণ জানানো হবে।  

তিনি বলেন, বাংলাদেশ ও ভারত কানেক্টিভিটি বাড়াতে বিশেষ গুরুত্ব দিচ্ছে। কানেক্টিভিটি বাড়ালে উভয় পক্ষই লাভবান হবে। এছাড়া আঞ্চলিক কানেক্টিভিটি বাড়লে এই অঞ্চলের সব দেশেরই অর্থনৈতিক অগ্রগতি হবে।

উল্লেখ্য, দুই বছর হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন শেষে আগামী সপ্তাহে ঢাকা থেকে বিদায় নিচ্ছেন বিক্রম দোরাইস্বামী।

বাংলাদেশ সময়: ২১২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২২
টিআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।